‘এক দেশ, এক ভোট’ বিরোধিতা করে কড়া টুইট রাহুলের

শনিবার রাতে এই কমিটির সদস্য হওয়ার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। রবিবার রাহুলের মন্তব্যের স্পষ্ট যে এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ভবিষ্যতে আরও সুর চড়াতে চলেছে কংগ্রেস।

‘এক দেশ, এক ভোট’ সংক্রান্ত সমস্ত দিক পর্যালোচনা করার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় সরকার।বিষয়টি নিয়ে বিতর্কের আবহেই এবার তার বিরোধিতায় সরব হল কংগ্রেস। রবিবার রাহুল ‘এক দেশ, এক ভোট’ নিয়ে বলেন, এই ধারণা দেশের ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আঘাত’ বলে অভিহিত করেছেন। শনিবার রাতে এই কমিটির সদস্য হওয়ার আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। রবিবার রাহুলের মন্তব্যের স্পষ্ট যে এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ভবিষ্যতে আরও সুর চড়াতে চলেছে কংগ্রেস।

রবিবার টুইটার হ্যান্ডলে রাহুল লেখেন, “ইন্ডিয়া অর্থাৎ ভারত হচ্ছে রাজ্যগুলির সমষ্টি।” তার পরই ‘এক দেশ, এক ভোট-এর ধারণাকে আক্রমণ করে রাহুল লেখেন, “এই ধারণা ভারতের যুক্তরাষ্ট্র এবং রাজ্যগুলির উপরে আঘাত।”

‘এক দেশ, এক ভোট’ নীতি রূপায়ণের কমিটিতে কারা কারা থাকছেন, শনিবার সেই নামের তালিকা প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার। এই কমিটিতে প্রথমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, লোকসভার নেতা অধীর রঞ্জন চৌধুরী ছাড়াও ছিলেন গুলাম নবি আজাদ, এনকে সিংহ, সুভাষ সি কাশ্যপ, হরিশ সালবে এবং সঞ্জয় কোঠারী।

এরই পাশাপাশি, মুম্বইয়ে বিরোধী জোটের বৈঠক থেকে ফিরে শনিবার পাটনায় পৃথকভাবে কেন্দ্রকে তীব্র আক্রমণ করেছেন জেডিইউ সুপ্রিমো তথা বিহারের মুখ‌্যমন্ত্রী নীতীশ কুমার  এবং RJD নেতা তথা উপমুখ‌্যমন্ত্রী তেজস্বী যাদব। নীতীশ বলেন, “এই বিশেষ অধিবেশনের অন্তর্নিহিত উদ্দেশ্য বুঝতে হবে। আমি কিছু দিন ধরেই বলে আসছি, লোকসভা ভোট এগিয়ে আনা হবে। সেপ্টেম্বরে সংসদের বিশেষ অধিবেশন এই উদ্দেশ্যেই।”

 

 

 

Previous articleস্লিপ মোডে যাওয়ার আগে ‘চমক’ প্রজ্ঞানের! এবার ‘বাড়ি তৈরি’ করা যাবে চাঁদে?
Next articleশহরে উদ্ধার যুবকের র.ক্তাক্ত দেহ! কারণ নিয়ে ধোঁয়াশা