আচার্যের পর উপাচার্যই, বিশ্ববিদ্যালয়গুলি সরকারের নির্দেশ নিয়ম মানতে বাধ্য নয়! রাজ্যপালের নির্দেশ নিয়ে বিতর্ক তুঙ্গে

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে রাজ্যের সঙ্গে আরও সংঘাতে জড়ালেন রাজ্যপাল। সম্প্রতি রাজ্যপালের দফতর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে,আচার্যের পর বিশ্ববিদ্যালয়গুলির সার্বভৌম অধিকর্তা হলেন উপাচার্যই।তাঁর নির্দেশেই চলবে বিশ্ববিদ্যালয়গুলির কাজ। অর্থ্যাৎ বিশ্ববিদ্যালয়গুলির উপর সরকারি নিয়ন্ত্রণকে খর্ব করার চেষ্টা করছে রাজভবন। রাজ্যপালের দফতর থেকে প্রকাশিত সাম্প্রতিক বিজ্ঞপ্তিটি দেখার পর অন্তত তেমনই অভিমত শিক্ষা জগতের অনেকের।

আরও পড়ুনঃ রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর মিলল শংসাপত্র পাওয়ার আশ্বাস, স্বস্তিতে চুঁচুড়ার সায়ন
শনিবার রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির আচার্য তথা রাজ্যে রাজ্যপালের দফতর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলির উদ্দেশে। তাতে বলা হয়েছে, আচার্যের পর বিশ্ববিদ্যালয়গুলির সার্বভৌম অধিকর্তা হলেন উপাচার্যই। তাঁর অধীনস্থ বিশ্ববিদ্যালয়ের কর্মীরা তাঁরই নির্দেশকে যাবতীয় কাজ করবেন। সরকার তাঁদের নির্দেশ দিতেই পারে। কিন্তু সেই নির্দেশ তাঁরা মানতে বাধ্য নন। একমাত্র উপাচার্যের মত হলে তবেই সেই নির্দেশ মান্যতা পাবে। অর্থাৎ রাজ্যের শিক্ষা দফতরের যে কোনও নির্দেশ উপাচার্যের মান্যতা পেলে তবেই কার্যকর হবে।
প্রসঙ্গত, সম্প্রতি ঝাড়গ্রামে গিয়ে সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশাসনিক শূন্য পদ পূরণের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরে ওই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষা নিয়ামক এবং ফিনান্স অফিসারকেও নিয়ে যাওয়া হয় ঝাড়গ্রামের ওই বিশ্ববিদ্যালয়ে। এর পরেই শনিবার রাজভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্টের একটি নির্দেশ উল্লেখ করে জানানো হয়েছে, এই নির্দেশ রাজ্য দিতে পারে না। উচ্চশিক্ষা সচিব এই কাজ করতে পারেন না।
নয়া বিজ্ঞপ্তিতে রাজভবনের বক্তব্য, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির প্রধান নির্বাহী কর্মকর্তা উপাচার্য। তাঁর নির্দেশেই সব কিছু হবে। রেজিস্ট্রার, সহ-উপাচার্য তাঁর নির্দেশ মেনে চলবেন।

 

Previous articleসাতসকালে পার্ক স্ট্রিটে স্টিফেন কোর্টের কার্নিশ ভেঙে মাথা ফা*টল পথচারীর!
Next articleবাদ সঞ্জু দলে রাহুল-ঈশান, শনিবার হয়ে মধ‍্যরাতে হয়ে গেল বিশ্বকাপের দল : সূত্র