মণিপুরের ‘মানবাধিকার’ প্রসঙ্গে মোদি সরকারকে তোপ রাষ্ট্রসংঘের, পাল্টা দিল্লি

লাগাতার হিংসায় উত্তপ্ত উত্তর-পূর্বের রাজ্য মণিপুর(Manipur)। সেনা নামিয়েও সামাল দেওয়া যাচ্ছে না পরিস্থিতি। এখনও বিক্ষিপ্ত হিংসা জারি রয়েছে মণিপুরের জায়গায় জায়গায়। এহেন পরিস্থিতির মাঝেই এবার মণিপুরে ‘মানবাধিকার হনন’ ও সরকারের ‘অপর্যাপ্ত’ পদক্ষেপের অভিযোগ তুলে এক রিপোর্টে মোদি সরকারকে(Modi Govt) তোপ দাগল রাষ্ট্রসঙ্ঘ(United Nation)। যদিও পাল্টা এই রিপোর্টকে ‘বিভ্রান্তিকর’ বলে দাবি করল নয়াদিল্লি(New Delhi)। দাবি করা হয়েছে, যে রিপোর্ট পেশ করা হয়েছে তা ‘পূর্ববর্তী ধারণার বশবর্তী’ হয়ে।

জানা গিয়েছে, ২৯ আগস্ট মণিপুর হিংসা নিয়ে ভারত সরকারের কাছে একটি রিপোর্ট পেশ করেন রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের ‘স্পেশ্যাল প্রসিডিউর ম্যানডেট হোল্ডার’ বা বিশেষ অধিকার প্রাপ্ত বিশেষজ্ঞরা। তাঁদের পেশ করা ‘ইন্ডিয়া: ইউএন এক্সপার্টস অ্যালার্মড বাই কনটিনিউইং অ্যাবিউসেস ইন মণিপুর’ শীর্ষক রিপোর্টে রীতিমতো তুলোধোনা করা হয়েছে মোদি সরকারকে। বলা হয়েছে, ”মণিপুরে মহিলাদের বিবস্ত্র করে হাঁটানো, গণধর্ষণ, হত্যার মতো ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠছে। মানবাধিকার হনন হয়েছে। পরিস্থিতি এত জটিল হওয়া সত্ত্বেও ভারত সরকার যথাযথ ও পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেনি।” ‘মানবাধিকারের’ এমন ভয়াবহ ছবি আন্তর্জাতিক রিপোর্টে উঠে আসায় মুখ পুড়েছে মোদি সরকারের।

রাষ্ট্রসংঘের এহেন রিপোর্ট প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ কেন্দ্রের মোদি সরকার। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি দলের তরফে। বলা হয়েছে, “যে রিপোর্ট পেশ হয়েছে তা ‘বিভ্রান্তিকর’ এবং ‘পূর্ববর্তী ধারণার বশবর্তী হয়ে’ পেশ করা হয়েছে।এতেই স্পষ্ট, যাঁরা রিপোর্ট পেশ করেছেন তাঁদের মণিপুরে কী ঘটছে বা সরকার কী করছে তা নিয়ে কোনও সম্যক ধারণা নেই। এসমস্তই ভিত্তিহীন। মণিপুরে আইনশৃঙ্খলা বজায় রয়েছে। আমরা আশা করি ভবিষ্যতে তথ্যের উপর নির্ভর করে রিপোর্ট পেশ করা হবে।” অন্যদিকে মণিপুরে জাতি সংঘর্ষের ঘটনায় এবার বিরেন সরকারের তোপের মুখে পড়ল সংবাদমাধ্যম। বিভ্রান্তি ছড়ানো ও পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ‘এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’(ইজিআই)-র চার সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মণিপুর পুলিশ। রাজ্যে সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে এদিন চরম অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী এন বিরেন সিং।

Previous articleকসবার স্কুলে ছাত্র মৃ*ত্যু, আজই যাচ্ছে শিশু সুরক্ষা কমিশন
Next articleকলেজ, বিশ্ববিদ্যালয় রাজ্যপালের কথা শুনলে অর্থনৈতিক বাধা তৈরি করব: তীব্র আক্র.মণ মুখ্যমন্ত্রীর