বাংলায় লগ্নি আনতে স্পেন গেলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী বলেন, পাঁচ বছর পর বিদেশ যাচ্ছি। কলকাতার তিন প্রধান থেকেও প্রতিনিধি আমার সঙ্গে স্পেন   যাচ্ছে

পাঁচ বছর পর বিদেশ সফরে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে দুবাই, তারপর মাদ্রিদ, সেখান থেকে বার্সেলোনা… সেখান থেকে আবার দুবাই হয়ে কলকাতা ফেরার কথা তাঁর।

মুখ্যমন্ত্রী বলেন, পাঁচ বছর পর বিদেশ যাচ্ছি। কলকাতা আন্তর্জাতিক বইমেলায় গতবারও স্পেন এসেছিল। কিন্তু আমরা ওদের ওখানে যেতে পারি না। ২১,২২,২৩ বিজনেস সম্মেলন আছে। দেখ‌া যাক ইন্ডাস্ট্রি কতটা আসে । কলকাতার তিন প্রধান থেকেও প্রতিনিধি আমার সঙ্গে স্পেন   যাচ্ছে। আশা করছি সফর ফলপ্রসু হবে। মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে বিমানবন্দরে ছিলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনকে সামনে রেখে বহির্বিশ্বের শিল্পপতিদের বাংলায় ডেকে আনাই এই সফরের ভাবনা ৷ এদিন আবহাওয়ার কারণে বিমান নির্ধারিত সময়ের প্রায় দেড় ঘণ্টা পর বিমানবন্দর ছাড়ে।
আগামী নভেম্বরে রাজ্যে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হবে ৷ এই সম্মেলনের কথা মাথায় রেখে বিদেশের শিল্পমহল, বণিক সভাগুলিকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি রাজ্যের উন্নয়নের কথাও দুই দেশের মানুষের কাছে তুলে ধরবেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ দুবাই-স্পেনের ভারতীয় শিল্পপতিদেরও রাজ্যে বিনিয়োগের জন্য আহ্বান জানাতে পারেন তিনি ৷ সব মিলিয়ে রাজ্যের মাটিতে নতুন শিল্প স্থাপনের ভাবনা রয়েছে মমতার এই সফরে ৷

মুখ্যমন্ত্রীর সফরসূচিতে আছে স্পেনের রাজধানী মাদ্রিদ, বার্সেলোনা। দুই শহরের সঙ্গে বাঙালি ফুটবলপ্রেমীদের আত্মিক যোগ আছে। মূলত মাঝারি ও বড় শিল্পের উপরই গুরুত্ব দিচ্ছে রাজ্য। নতুন আঙ্গিকে বিনিয়োগ আনতেই এবার দুবাই ও স্পেন যাচ্ছেন মুখ্যমন্ত্রী। নবান্নের আশা, শিল্পায়নের লক্ষ্যে মুখ্যমন্ত্রীর স্পেন ও দুবাই সফর আশাপ্রদ হবে।

মমতার সঙ্গে বাংলার প্রথম সারির শিল্পপতিদের একটি প্রতিনিধি দল গেলেন। সঙ্গে আছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও শিল্প দপ্তরের একাধিক শীর্ষ কর্তারাও। স্পেন সফরে মমতার সঙ্গে গেলেন দলের মুখপাত্র কুণাল ঘোষ, কলকাতার তিন প্রধানের তিন কর্তা।

স্পেন সফরে গিয়ে রাজ্যের খেলাধুলার প্রসারের জন্যও উদ্যোগী হচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজের সঙ্গেও বৈঠক করবেন তিনি।
বাংলার ফুটবলের উন্নতির জন্য লা লিগার সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের একটি ‘মউ’ সাক্ষরিত হতে পারে। মমতার সঙ্গে ওই বৈঠকে থাকার কথা কলকাতার তিন প্রধানের- ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহামেডানের কর্তারা। মোহনবাগানের দেবাশীষ দত্ত, ইস্টবেঙ্গলের সৈকত গঙ্গোপাধ্যায়, ও মহমেডানের ইশতিয়াক আহমেদ হাজির থাকবেন বৈঠকে। উপস্থিত থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। বৈঠকে উপস্থিত থাকতেই সৌরভ লন্ডন থেকে মাদ্রিদে আসবেন।

 

 

 

Previous articleরোজগারের আশায় কাকভোরে বেরিয়ে পথদুর্ঘ*টনা! মালদহে মর্মান্তি*ক মৃ*ত্যু ৪ কৃষকের, আহ*ত ১
Next articleবিমানবন্দরে বিশ্ববাংলা স্টলে দুর্গামূর্তিতে চক্ষুদান করে শিল্পসফর শুরু মুখ্যমন্ত্রীর