‘আমার মা আমার দুর্গা’: মাতৃশক্তিকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ অভিনেত্রী ঋতুপর্ণার

বিশিষ্ট সাংবাদিক দেবযানী লাহা ঘোষ (Debjani Laha Ghosh) মূল ভাবনাটি ভেবেছেন। তারপর সেই ভাবনার প্রসার ঘটিয়েছেন অভিনেত্রী।

ঢাকে কাঠি পড়তে আর মাত্র কয়েকটা দিন বাকি।পটুয়াপাড়ায় শেষ মুহূর্তের ব্যস্ততা। নিত্যদিনের কাজের ফাঁকে হয়তো ক্যালেন্ডারে চোখ দেওয়া সম্ভব হচ্ছে না। কিন্তু মন জানে ‘মা’ আসছে! চিন্ময়ী মায়ের মৃণ্ময়ী রূপের পুজো হবে পাঁচ দিন ধরে। কিন্তু মা তো চিরন্তন। পৃথিবীতে সব থেকে প্রাণবন্ত যে সম্পর্ক তাঁকে ছাড়া কি কোন উৎসব সম্পূর্ণ হয়? তাই মাকে সম্মান জানাতে, তাঁকে শ্রদ্ধা নিবেদনে টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তের (Rituparna Sengupta) প্রযোজনা সংস্থা ‘ভাবনা আজ ও কাল’-এর (Bhabna Aaj o Kal) নিবেদন ‘আমার মা আমার দুর্গা’। বিশিষ্ট সাংবাদিক দেবযানী লাহা ঘোষ (Debjani Laha Ghosh) মূল ভাবনাটি ভেবেছেন। তারপর সেই ভাবনার প্রসার ঘটিয়েছেন অভিনেত্রী। দেবযানী শুধু যে সাংবাদিক তা নয়, সম্প্রতি তিনি একটি স্বল্প দৈর্ঘ্যের ছবিও পরিচালনা করেছেন এবং কাকতালীয়ভাবে সেই সৃষ্টির নাম ছিল ‘দুগ্গা দুগ্গা’। দেবযানী এবং ঋতুপর্ণা (Rituparna Sengupta) অনেক দিনের বন্ধু। দুই নারী যেন মাতৃবন্দনার প্রাক্কালে বাস্তবের মাতৃআরাধনায় ব্রতী হলেন তাঁদের বিশেষ অনুষ্ঠান ‘আমার মা আমার দুর্গা’র (Amar MAA Amar Durga) মাধ্যমে।

১৩ সেপ্টেম্বর বুধবার এই অনুষ্ঠানের বিষয়ে সকলকে জানাতে একত্র হয়েছিলেন দেবযানী এবং ঋতুপর্ণা দুজনেই। এদিন ‘আমার মা আমার দুর্গা’র ব্যানার এবং লোগো লঞ্চ অনুষ্ঠানে বিশিষ্ট অভিনেত্রী শ্রীলা মজুমদার, চৈতি ঘোষালরাও সামিল হয়েছিলেন। আগামী মাসে মহালয়া তিথিতে এই বিশেষ অ্যাওয়ার্ড শো আয়োজিত হবে। সেখানে ১০ জন মা এবং তাঁদের সন্তান উপস্থিত থাকবেন । আর সঙ্গে আরও ২ জন থাকবেন যাঁরা কোনও কারণে মাকে হারিয়েছেন কিন্তু মায়ের স্বপ্নকে বুকে আঁকড়ে ধরে এগিয়ে চলেছেন পৃথিবীর বুকে।মাট ১২ জন সেলিব্রিটি, তাঁদের মধ্যে ৬ জন পুরুষ ও ৬ জন মহিলা মায়ের স্বপ্নকে সামনে আনবেন।  ক্যান্সার আক্রান্ত এক শিশু এবং তাঁর মা মঞ্চে উপস্থিত হয়েছিলেন। অনুষ্ঠান থেকেই ক্যান্সার সম্পর্কিত সচেতনতার বার্তাও দেওয়া হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী সনাতন দিন্দা (Sanatan Dinda)।

অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, সন্তানের জীবনে নিঃশর্ত ভালোবাসার এক এবং অদ্বিতীয় নাম হল মা। আমরা ঈশ্বরকে দেখতে পাই না কিন্তু আমাদের জননীর মাধ্যমে মাতৃশক্তিকে উপলব্ধি করতে পারি। জীবনের সকল সত্যি এবং শক্তির প্রতীক মা। তিনি বলেন, মাতৃত্ব মেয়েদের মধ্যে বিরাজমান। শুধুমাত্র গর্ভে ধারণ করলেই মা হওয়া যায় না। এমন অনেক মা আছেন যাঁরা সন্তানের জন্ম না দিয়েও যেভাবে নিজেদের স্নেহ আর ভালোবাসায় সন্তান বড় করেছেন, মানুষ করেছেন, তাঁরা কোন অংশে কম যান না। প্রাক পুজো আমেজে এদিন মাতৃবন্দনার সূচনা করল টিম ‘ভাবনা আজ ও কাল’।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleকৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে ভোর থেকেই তারাপীঠে ভক্তদের ঢল