যোগীরাজ্যে জুভেনাইল হোম যেন নির্যা.তনের আঁতুড়ঘর, ভ.য়ঙ্কর ভিডিও ভাইরাল

নাবালিকাদের স্বার্থে তৈরি সরকারি জুভেনাইল হোম(Juvenile Home) যেন নির্যাতনের আঁতুড়ঘর। যোগী রাজ্য আগ্রার এক জুভেনাইল হোমের যে ভিডিও প্রকাশ্যে এল তা দেখলে রীতিমতো আঁতকে উঠতে হয়। ভিডিওতে দেখা যাচ্ছে এক নাবালিকাকে বেলাগাম চড় থাপ্পড় মারছেন শিশুদের নিরাপত্তার দায়িত্বে এক মহিলা, পাশাপাশি আর এক নাবালিকার হাতে-পায় দড়ি বেঁধে ফেলে রাখা হয়েছে। এই ভিডিও প্রকাশ্যে আসার পর ওই আধিকারিকের শাস্তির দাবি উঠেছে। প্রশ্ন উঠছে যোগী রাজ্য উত্তরপ্রদেশে(Uttar Pradesh) শিশুদের নিরাপত্তা নিয়েও।

আগ্রার এই জুভেনাইল হোমে কিছুদিন আগেই এক নাবালিকা আত্মহত্যার চেষ্টা করে। সেই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছিল। এরপর সিসিটিভি ফুটেজের এই ভিডিও স্পষ্ট করে দিচ্ছে কেন এই ধরণের ঘটনা বারবার ঘটছে জুভেনাইল হোমে। ভাইরাল হওয়া ওই ফুটেজে দেখা যাচ্ছে, হোমের দায়িত্বে থাকা সরকারি মহিলা আধিকারিক জুতো দিয়ে এলোপাথাড়ি মারছে খাটে শুয়ে থাকা এক নাবালিকাকে। পাশে আর একটি খাটে শুয়ে রয়েছে কয়েকজন নাবালিকা, তাদের একজনকে একইরকম গালিগালাজ ও চড় মারা হচ্ছে। সেখানেই দেখা যাচ্ছে, ৭ বছরের এক শিশুর হাত-পা বেঁধে ফেলে রাখা হয়েছে খাটের উপর। এই ঘটনা যখন ঘটছে তখন পাশে দাঁড়িয়ে কোনও প্রতিবাদ না করে গোটা বিষয়টি দেখছেন অপর এক মহিলা।

ঘটনা প্রকাশ্যে আসার পর আগ্রার ডিভিশন কমিশনার ঋতু মহেশ্বরী বলেন, “অভিযুক্ত ওই মহিলা আধিকারিকের নাম পুনম পাল। সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আসার পর অভিযুক্ত ওই মহিলাকে সাসপেন্ড করা হয়েছে। পাশাপাশি তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। জেলা শাসকের তরফে কড়া নির্দেশ এসেছে আমাদের কাছে ওই মহিলার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার।” যদিও অভিযুক্ত আধিকারিক পুনম পালের এহেন কর্মকাণ্ড এই প্রথমবার নয়, এর আগে প্রয়াগরাজে এমনই এক জুভেনাইল হোমের দায়িত্বে ছিলেন তিনি সেখানেও নাবালিকাদের উপর একইরকম নির্যাতনের অভিযোগ উঠেছিল ওই আধিকারিকের বিরুদ্ধে।

Previous articleচেয়ারম্যান উপাচার্য, দুই থানার ওসিকে নিয়ে যাদবপুরে ৩০ সদস্যের অ্যান্টি র‍্যা.গিং কমিটি গঠন
Next articleইতিহাস গড়ে সার্বিয়ায় ফিরেই জনপ্লাবন ও আবেগে ভাসলেন জোকোভিচ