মেয়াদ শেষ সঞ্জয় কুমার মিশ্রের, রাহুল নবীনকেই ED-র ভারপ্রাপ্ত অধিকর্তা নিয়োগ কেন্দ্রের

জল্পনার অবসান ঘটিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির অন্তর্বর্তীকালীন ডিরেক্টর নিযুক্ত হলেন আইআরএস( ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস) অফিসার রাহুল নবীন । শুক্রবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে তিনিই ইডির ডিরেক্টর ইনচার্জ নিযুক্ত হয়েছেন। একজন পূর্ণ সময়ের ডিরেক্টর নির্বাচিত ঘোষণা না হওয়া পর্যন্ত বা পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত তিনিই ইডির দায়িত্ব সামলাবেন। বিদায়ী ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্রের জায়গায় আপাতত, কার্যকরী ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন রাহুল নবীন। এত দিন ইডি-র স্পেশ্যাল ডিরেক্টরের পদে কাজ করছিলেন ১৯৯৩ ব্যাচের এই অফিসার।

ইডির প্রাক্তন ডাইরেক্টর সঞ্জয় কুমার মিশ্রের চাকরির মেয়াদ বারবার বৃদ্ধি নিয়ে দেশ জুড়ে সমালোচনার ঝড় ওঠে। কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, ১৫ সেপ্টেম্বরের পর আর তাঁর মেয়াদ বৃদ্ধি করা যাবে না। সঞ্জয় মিশ্রের মেয়াদ শেষ হওয়ায় তাঁকেই আবার প্রথম চিফ ইনভেস্টিগেশন অফিসার পদে নিয়োগ করা হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়, রাষ্ট্রপুঞ্জের ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বিষয়ে কাজ করছেন সঞ্জয় মিশ্র। সেই কারণে তাঁকে বহাল রাখা প্রয়োজন। যদিও সেই যুক্তি খারিজ করে দেয় শীর্ষ আদালত। কেন্দ্রীয় ভিজিল্যান্স আইন অনুযায়ী নিয়োগ করা হয় ইডি অধিকর্তাকে। তবে এসবের মধ্যেই সপ্তাহ কয়েক আগেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, ইডি, সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থার শীর্ষে বসানো হবে চিফ অফ ডিফেন্স স্টাফের মতো এক আধিকারিককে। অন্যান্য তদন্তকারী সংস্থার প্রধান তাঁকে রিপোর্ট করবেন।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলের মতে, “সঞ্জয় মিশ্রের ইডি অধিকর্তা পদে চাকরির শেষদিন। অবৈধভাবে বারবার তাঁর মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। মোদি সরকার চিফ ইনভেস্টিগেশন অফিসার পদ তৈরি করতে চলেছে। তাঁকে রিপোর্ট করবেন ইডি, সিবিআই অধিকর্তা। ” সাকেতের বক্তব্য, “সঞ্জয় মিশ্রকে প্রথম চিফ ইনভেস্টিগেশন অফিসার পদে নিয়োগ করতে কেন্দ্রীয় সরকার বিশেষ অধিবেশনে বিল আনতে অবাক হওয়ার থাকবে না।”

Previous articleএশিয়া কাপে প্রথম হার ভারতের, সুপার ফোরের নিয়মরক্ষার ম‍্যাচে বাংলাদেশের কাছে ৬ রানে হারল রোহিতরা
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ