সংসদের বিশেষ অধিবেশন: মহিলা সংরক্ষণ বিলের দাবিতে সুর চড়ালো তৃণমূল

নারী ক্ষমতার লক্ষ্যে শুরু থেকেই তৎপর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। রাজ্যে শাসক দলে থাকার সুবাদে একাধিক উদ্যোগের পাশাপাশি, সংসদেও মহিলা সংরক্ষণ বিলের দাবিতে সুর চড়িয়েছেন তিনি। এবার সংসদের বিশেষ অধিবেশনে প্রথম দিন থেকেই মহিলা সংরক্ষণ বিলের দাবিতে সুর চড়ালো তৃণমূল কংগ্রেস(TMC)। লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়(Sudip Banerjee) সোমবার সরব হলেন মহিলা সংরক্ষণ বিলের(Women Reservation bill) দাবিতে।

সংসদে সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, মহিলাদের ক্ষেত্রে এক তৃতীয়াংশ আসনের দাবিতে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম থেকেই ছিলেন সোচ্চার। তিনি বলেন, আমি যখন প্রথম লোক সভায় তৃণমূলের পক্ষ থেকে নির্বাচিত হয়ে আসি সেই সময় তৃণমূল কংগ্রেস নতুন দল হিসাবে প্রথমবার সংসদে প্রবেশ করেছিল। তা সত্ত্বেও তখন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভায় এক তৃতীয়াংশ মহিলা আসন সংরক্ষণ এর দাবিতে সুর চড়িয়েছিলেন। এমনকি সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় এই বিলের পক্ষে এতটাই তৎপর ছিলেন যে যখন ১৯৯৮ সালের ২০ জুলাই লোকসভায় বিলটি পেশ করার সময়ে বিরোধী বেঞ্চ থেকে ছুটে স্পিকারের চেয়ারের সামনে আসার চেষ্টা করেন সমাজবাদী পার্টি সাংসদ দারোগা প্রসাদ সরোজ। কিন্তু স্পিকারের আসনের কাছে পৌঁছনোর আগেই মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কলার চেপে ধরেন। যাতে স্পিকারের চেয়ারের দিকে তিনি যেতে না পারেন বা বিল ছিঁড়তে না পারেন।

শুধু তাই নয়, মমতা বন্দ্যোপাধ্যায় তখন ওই সাংসদের ঘাড় ধরে তাকে থামিয়ে দেন যখন তিনি মহিলা সংরক্ষণ বিলের কপি ছিড়ে দিতে যাচ্ছিলেন। বর্তমানে সোনিয়া গান্ধী ও মহিলার সংরক্ষণ বিল নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন।

Previous articleকুর্মি আ.ন্দোলনের জের! বাতিল দক্ষিণ-পূর্ব রেলের বহু ট্রেন,রইল তালিকা
Next articleঅনুরাগীদের ভালবাসায় এবার অস্কারের দিকে হাত বাড়াচ্ছে ‘জওয়ান’!