রাজ্যের সাফল্যে সন্তুষ্ট, ত্রিস্তর পঞ্চায়েত ঋণ দেবে বিশ্বব্যাঙ্ক

রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থার সশক্তিকরণ প্রকল্পে রাজ্য সরকারকে প্রায় ৩২০০ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাঙ্ক (World Bank)। এ বিষয়ে কেন্দ্রের প্রাথমিক ছাড়পত্রও মিলেছে। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন, ISGP (ইনস্টিটিউশনাল স্ট্রেনদেনিং অফ গ্রাম পঞ্চায়েত) প্রকল্প রূপায়ণে রাজ্যের সাফল্যে সন্তোষ প্রকাশ করে    বিশ্বব্যাঙ্ক নতুন করে এই প্রকল্পের জন্য ঋণ দিতে আগ্রহ প্রকাশ করেছে।

ইতিমধ্যেই রাজ্যে ঘুরে গিয়েছে বিশ্বব্যাঙ্কের (World Bank) এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। আইএসজিপি প্রকল্প সফল ভাবে রূপায়ণ করার জন্য আন্তর্জাতিক রেটিং সংস্থার পক্ষ থেকেও পশ্চিমবঙ্গ সরকারকে ‘হাইলি সাটিসফ্যাক্টরি’ রেটিং দেওয়া হয়েছে। পঞ্চায়েত মন্ত্রী জানিয়েছেন, তৃতীয় দফার কাজ শুরু করার  জন্য কেন্দ্রের মৌখিক সম্মতি পাওয়া গিয়েছে। সেইমতো কেন্দ্রের কাছে খুব শিগগিরই একটি লিখিত প্রস্তাব পাঠানো হবে।

প্রদীপ মজুমদার জানান, এই প্রকল্পের জন্য রাজ্যের তরফে মোট ৪০০ মিলিয়ন ডলারের একটি প্রস্তাব  তৈরি করা হয়েছে। তার মধ্যে ৩০০ মিলিয়ন ডলার বিশ্বব্যাঙ্কের ঋণ। বাকি ১০০ মিলিয়ন ডলার খরচ করবে রাজ্য। তা দিয়ে পঞ্চায়েত ব্যবস্থার আধুনিকীকরণ, কর্মীদের প্রশিক্ষণ-সহ বিভিন্ন কাজ হবে। প্রকল্পের মেয়াদ পাঁচ বছর। অর্থাৎ, ২০২৯ সালে আইএসজিপি ফেজ়-৩ প্রকল্প শেষ হবে। তাঁর দাবি, বিশ্বব্যাঙ্কের ঋণ নিতে গেলে কেন্দ্রের অধীনস্থ ‘ডিপার্টমেন্ট অফ ইকনমিক অ্যাফেয়ার্স’-এর অনুমোদন লাগে।

আরও পড়ুন: রাতারাতি অনামিকা রায়ের নিয়োগপত্র দেওয়ার বিজ্ঞপ্তি জারি করল এসএসসি

দিল্লি এবং রাজ্যের পারস্পরিক সম্পর্ক এখন তলানিতে এসে ঠেকায় কেন্দ্রের থেকে শেষ পর্যন্ত অনুমতি মিলবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু কেন্দ্রের মৌখিক সম্মতিতে তা কিছুটা কেটেছে। পঞ্চায়েত দফতর সূত্রে খবর, ২০১০ সালের সেপ্টেম্বরে রাজ্যে প্রথম আইএসজিপি প্রকল্প চালু হয়। রাজ্যের মোট ১ হাজার গ্রাম পঞ্চায়েতকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর ২০১৭ সালের এপ্রিলে আইএসজিপি-২ প্রকল্পের অনুমোদন দেয় বিশ্বব্যাঙ্ক। আইএসজিপি প্রকল্পের প্রথম পর্বে বিশ্বব্যাঙ্ক প্রায় ১২০০ কোটি টাকা ঋণ হিসেবে দিয়েছিল রাজ্যকে। দ্বিতীয় পর্যায়ে তাদের কাছ থেকে প্রায় ২ হাজার কোটি মিলেছিল। সেই টাকা দিয়ে পঞ্চায়েত ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে।

 

 

 

Previous articleরাতারাতি অনামিকা রায়ের নিয়োগপত্র দেওয়ার বিজ্ঞপ্তি জারি করল এসএসসি
Next articleবছরে দুবার হায়ার সেকেন্ডারি! কী বলছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ?