কড়া পদক্ষেপ! কানাডার নাগরিকদের এবার ভিসা দেওয়া বন্ধ করল ভারত

বৃহস্পতিবার কানাডার নাগরিকদের ভারতে না ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রুডো প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে একটি বেসরকারি সংস্থার ওয়েবসাইটে বলা হয়, প্রক্রিয়াগত কারণে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের কোনওভাবেই ভারতের ভিসা দেওয়া যাবে না।

সময় যত গড়াচ্ছে ততই ভারত-কানাডা (India Canada) সংঘাত আরও ভয়াবহ আকার নিচ্ছে। এবার অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা(Visa) দেওয়া বন্ধ করে দিল ভারত। খলিস্তানি নেতা মোস্ট ওয়ান্টেড জঙ্গি হরদীপ সিং নিজ্জর (Hardeep Singh Nijjar) খুনে এবার কানাডাকে ধাক্কা দিল ভারত সরকার। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করেনি দিল্লি (New Delhi)।

বৃহস্পতিবার কানাডার নাগরিকদের ভারতে না ঢুকতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রুডো প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল (BLS International) নামে একটি বেসরকারি সংস্থার ওয়েবসাইটে বলা হয়, প্রক্রিয়াগত কারণে অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের কোনওভাবেই ভারতের ভিসা দেওয়া যাবে না। এই সংস্থাটি ভারত-কানাডার ভিসা সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে। কিন্তু ঠিক কী কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল করা হল তা নিয়ে বিস্তারিতভাবে কিছুই জানানো হয়নি।

কানাডার নাগরিক ওয়ান্টেড জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনের ঘটনায় ভারত যোগের সম্ভাবনার কথা জানিয়েছে ট্রুডো প্রশাসন। কানাডার পার্লামেন্টে এমনটাই জানান স্বয়ং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এরপরেই কানাডা থেকে বহিষ্কার করা হয় ভারতের গোয়েন্দা প্রধানকে। এরপরেই আমেরিকা-সহ একাধিক বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদন জানায় ট্রুডোর দেশ। তবে কানাডার এই অভিযোগকে অবাস্তব ও উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দেয় ভারত।

 

 

 

Previous article‘ধর্মনিরপেক্ষ’ ও ‘সমাজতন্ত্র’ শব্দ বাদ! সাংসদদের দেওয়া ‘নয়া’ সংবিধানে বিতর্ক
Next articleজনসংযোগের মরিয়া চেষ্টা! কুলির পোশাক গায়ে চড়িয়ে মাথায় ‘বোঝা’ তুললেন রাহুল