কী কী ঘটেছিল আজকের দিনে

মনসুর আলি খান পতৌদি

২০১১
মনসুর আলি খান পাতৌদি
(১৯৪১-২০১১) এদিন (On This Day) প্রয়াত হন। টাইগার পাতৌদি নামে জনপ্রিয় ছিলেন। ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন। ২১ বছরেই দেশের অধিনায়কত্ব অর্জন করেন। টেস্ট ক্রিকেটে ছ’টি সেঞ্চুরি করেছেন। অর্ধশতরান ১৭টি। সর্বোচ্চ টেস্ট স্কোর ২০৩। দুর্ঘটনায় ডান চোখের দৃষ্টি হারান। তাই নিয়েই ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে আসা অ্যান্ডি রবার্টসের বল সামলেছেন। ইডিয়োপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস নামক রোগে তাঁর ফুসফুসের কার্যক্ষমতা ধীরে ধীরে কমে আসছিল। শেষে তিন সপ্তাহ হাসপাতালে ছিলেন, স্টেরয়েড তাঁর মাংসপেশির অর্ধেকেরও বেশি খেয়ে নিয়েছিল, কিন্তু তখনও হৃৎপিণ্ড দুরন্ত সচল। আইসিইউর ডাক্তাররা বলেছিলেন, এমনটা ওঁরা দেখেননি। এদিন এক দুর্লভ আভিজাত্যে মোড়া ইনিংস যখন শেষ করলেন মনসুর আলি খান পাতৌদি, তখনও ক্রিকেট দুনিয়ায় আলোচনা চলছে, সম্পূর্ণ দৃষ্টিনির্ভর এই খেলায় তিনি একটি চোখ ছাড়াই যে ম্যাজিক দেখিয়ে গেলেন, তা কী করে সম্ভব।

মাইকেল ফ্যারাডে

১৭৯১ মাইকেল ফ্যারাডে
(১৭৯১-১৮৬৭) এদিন (On This Day) ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। বাবা জেমস ছিলেন একজন কর্মকার। বাড়ির কাছে একটি প্রাথমিক স্কুলে কিছুদিন পড়াশোনা করছেন ফ্যারাডে। তারপর আর্থিক অনটনের কারণে মাঝপথেই স্কুল ছেড়ে দিতে হয়। তারপর আর কোনওদিন স্কুলে যাওয়ার সৌভাগ্য হয়নি তাঁর। পরবর্তী কালে তিনি রসায়নবিদ ও পদার্থবিদ হিসেবে খ্যাতি অর্জন করেন। তড়িৎচুম্বক তত্ত্ব এবং তড়িৎ রসায়নের ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তিনি প্রতিষ্ঠা করেন যে, চুম্বকত্ব তড়িৎকে প্রভাবিত করে এবং এদের মধ্যে একটি অন্তর্নিহিত সম্পর্ক রয়েছে। তাঁর প্রধান প্রধান আবিষ্কারের মধ্যে রয়েছে তড়িৎ চুম্বক আবেশ, ডায়াম্যাগনেটিজম, তড়িৎ বিশ্লেষণ তত্ত্ব।

গুরু নানক

১৫৩৯
গুরু নানকের (১৪৬৯-১৫৩৯) তিরোভাব দিবস। শিখ ধর্মের প্রবক্তা ও প্রথম শিখ গুরু। ৫৫ বছর বয়সে করতারপুরে বসবাস শুরু করেন। আমৃত্যু তিনি সেখানেই ছিলেন। মৃত্যুর পর তাঁর মরদেহ নিয়ে হিন্দু-মুসলমানের মধ্যে বিবাদ বাধে, দেহ দাহ হবে না সমাধিস্থ করা হবে তা নিয়ে। পরে চাদর সরালে দেখা যায় সেখানে এক গোছা ফুল পড়ে আছে।

আরও পড়ুন: বাংলায় বন্দর তৈরিতে পাশে দুবাই, বিজিবিএস-এর লক্ষ্য দুয়ারে শিল্প

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়

১৯৭০
শরদিন্দু বন্দ্যোপাধ্যায় (১৮৯৯-১৯৭০) এদিন পরলোক গমন করেন। আইন পাশ করে ওকালতিতে মনোনিবেশ করেন। কিন্তু তিন বছরের মধ্যে ওকালতিতে ইতি টেনে সাহিত্য সৃষ্টিতে মন দেন। ১৯৩৮-এ হিমাংশু রায়ের ডাকে সাড়া দিয়ে চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত হন। ১৯৫২তে আবার সাহিত্যের জগতে ফিরে আসেন। তাঁর ছোটগল্প, বড়গল্প, উপন্যাস ছাড়াও ডিটেকটিভ কাহিনি বিশেষভাবে জনপ্রিয়। ব্যোমকেশ ও বরদা তাঁর সৃষ্ট দুটি ডিটেকটিভ চরিত্র। ইতিহাস আশ্রিত উপন্যাসের মধ্য ‘গৌড়মল্লার’ ও ‘তুঙ্গভদ্রার তীরে’ বিশেষ উল্লেখের দাবি রাখে। শেষজীবনের অনেকটা অংশ কাটিয়েছেন মুম্বইয়ে। ফলে পশ্চিমঘাট পর্বত ও তার অধিবাসীরা শরদিন্দুর রচনায় স্থান পেয়েছে।

ন্যাশনাল জিওগ্রাফিকাল ম্যাগাজিন

১৮৮৮ ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন
এদিন যাত্রা শুরু করে। সারা বিশ্বে প্রায় ৬০ লক্ষ মানুষ এই মাসিক পত্রিকার পাঠক। মুদ্রিত সংস্করণের পাশাপাশি এখন অনলাইন সংস্করণ পাওয়া যায়। দুর্দান্ত ফোটোগ্রাফির জন্য এই পত্রিকার খ্যাতি সুবিদিত।

বিভু ভট্টাচার্য

২০১১ বিভু ভট্টাচার্য (১৯৪৪ -২০১১) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। টেলিভিশন ও সিনেমার অভিনেতা। সন্দীপ রায় পরিচালিত ফেলুদা কাহিনির সিনেমা ও টেলিসিরিজে জটায়ুর ভূমিকায় অভিনয়ের জন্য তিনি সুখ্যাতি ও পরিচিতি লাভ করেন।

 

 

 

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম
Next articleঅভিযোগ জানিয়েও সাইবার প্রতার.ণার শিকার কলকাতার তরুণী! গাফিলতিতে অভিযুক্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক