রাশিয়া-ইউক্রেন যু.দ্ধের পরিণতি কী? রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকা নিয়ে প্রশ্ন ভারতের   

তবে এদিন শুধু নিরাপত্তা পরিষদের ভূমিকাই নয়, আগ্রাসন থামিয়ে শান্তিপূর্ণ কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধানসূত্র বের করার কথাও বলেছেন ভারতের প্রতিনিধি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War) ইস্যুতে এবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) ভূমিকা নিয়ে বড়সড় প্রশ্ন তুলল ভারত (India)। সম্প্রতি নিরাপত্তা পরিষদে আলোচনা চলাকালীন বক্তব্য রাখেন ভারতের বিদেশ মন্ত্রকের সেক্রেটারি (পশ্চিম) সঞ্জয় ভার্মা (Sanjay Verma)। তিনি প্রশ্ন তোলেন, এই সময় নিজেদের দুটো প্রশ্ন করতে হবে। প্রথমত, এই সমস্যার কী কোনও সমাধান আছে? আর যদি তা নাই থাকে, সেক্ষেত্রে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ কেন এই সংকটের মোকাবিলা করতে পারল না? এরপরই বিদেশ মন্ত্রকের সেক্রেটারি প্রশ্ন তোলেন, রাষ্ট্রসংঘের অন্যতম শক্তিশালী অঙ্গ এই নিরাপত্তা পরিষদ। আন্তর্জাতিক ক্ষেত্রে শান্তি ও নিরাপত্তা বজায় রাখাই এই পরিষদের প্রধান কাজ। তাদের ভূমিকা নিয়ে এদিন প্রশ্ন তোলেন সঞ্জয় ভার্মা।

তবে এদিন শুধু নিরাপত্তা পরিষদের ভূমিকাই নয়, আগ্রাসন থামিয়ে শান্তিপূর্ণ কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধানসূত্র বের করার কথাও বলেছেন ভারতের প্রতিনিধি। তিনি স্পষ্ট ভাষায় রাষ্ট্রসংঘের সংস্কারও দাবি করেছেন। তবে এই প্রথম নয়, এর আগেও একাধিকবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। রাষ্ট্রসংঘের মঞ্চেও ফের সেই বিষয়টি তুলে ধরেন আধিকারিক। এদিন সঞ্জয় ভার্মা জানান, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারত যথেষ্ট চিন্তিত। অবিলম্বে হিংসা থামিয়ে কূটনৈতিক আলোচনা শুরু হোক, এটাই আবেদন।

এদিকে দীর্ঘদিন ধরেই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতকে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হচ্ছে। কিন্তু চিনের বিরোধিতায় তা সম্ভব হয়ে ওঠেনি। এবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ তুলে ধরে উদ্বেগ প্রকাশের পাশাপাশি রাষ্ট্রসংঘের কাঠামোর আমূল পরিবর্তনের দাবি জানিয়েছে ভারত।

 

 

 

 

Previous articleসপ্তাহান্তে রেশন দোকানে অভিযান চালাবে খাদ্যদফতর !
Next articleবাংলায় এসে দেখুন কী কাজ করেছি: BGBS-এ লগ্নিকারীদের আহ্বান মুখ্যমন্ত্রীর