বিচ্ছিন্ন.তাবাদীদের গড় কানাডা: রাষ্ট্রসংঘে তীব্র আক্র.মণ জয়শঙ্করের

আর কোনও রাখঢাক নয়, এবার রাষ্ট্রসঙ্ঘ থেকে সরাসরি কানাডাকে আক্রমণ শানাল ভারত। স্পষ্ট ভাষায় বিদেশমন্ত্রী এস জয়শংকর(S Jaishankar) জানালেন, গত কয়েক বছরে বিচ্ছিন্নতাবাদী শক্তির মদতে একের পর এক অপরাধ ঘটেছে কানাডায়। অপরাধ থামাতে কানাডাকে তথ্য দিয়ে সাহায্য ও দুষ্কৃতীদের প্রত্যর্পণের দাবি জানিয়েছে ভারত সরকার। তবে রাজনৈতিক কারণে এসবকে গুরুত্ব দেয়নি কানাডা প্রশাসন।

রাষ্ট্রসংঘের ‘ডিসকাশন অ্যাট কাউন্সিল অন ফরেন রিলেশনস’ চলাকালীন মঙ্গলবার বক্তৃতা দিতে গিয়ে দেশের বিদেশমন্ত্রী বলেন, “গত কয়েক বছরে কানাডায় পরিকল্পিতভাবে অপরাধের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। বিচ্ছিন্নতাবাদ, উগ্রপন্থার কারণেই এই অপরাধ। কানাডা থেকে কী কী অসামাজিক কার্যকলাপ চলে সেই নিয়ে প্রচুর তথ্য দিয়েছি আমরা। জঙ্গি নেতাদের চিহ্নিত করে প্রত্যর্পণ করতেও অনুরোধ জানানো হয়েছে।” ভারতের অনুরোধ সত্ত্বেও গুরুতর এই বিষয়কে শুধুমাত্র রাজনৈতিক কারণে হেলায় উড়িয়ে দিয়েছে কানাডা প্রশাসন। বিষয়টি যথেষ্ট উদ্বিগ্ন ভারত। এদিন কানাডায় বসবাসকারী ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিদেশমন্ত্রী। কারণ গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় প্রাণনাশের হুমকি পাচ্ছেন কানাডায় থাকা ভারতের কূটনীতিকরা।

উল্লেখ্য, কানাডায় খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনের ঘটনায় সরাসরি ভারতের দিকে অভিযোগের তুলেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই দাবির পক্ষে প্রমাণ মিলেছে বলেও জানান কানাডার প্রধানমন্ত্রী। তার পরেই কানাডার বিদেশমন্ত্রী জানিয়ে দেন, কানাডায় নিযুক্ত ভারতীয় কূটনীতিকদের মধ্যে অন্যতম প্রধান এক আধিকারিককে বহিষ্কার করা হয়েছে। কানাডার এহেন অভিযোগের পালটা জবাব দিয়ে কানাডার এক কূটনীতিককে পাঁচদিনের মধ্যে দেশে ফিরতে নির্দেশ দিয়েছে দিল্লি। পাশাপাশি ভারতের তরফে জানানো হয়েছে, নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে কিনা সেই নিয়ে তথ্য পেশ করুক কানাডা। ভারত সরকার সেই তথ্য অবশ্যই বিবেচনা করে দেখবে। যদিও সেই সংক্রান্ত কোনও প্রমাণ এখনও পেশ করতে পারেনি কানাডা প্রশাসন।

Previous articleশহরে আরও এক ডে.ঙ্গি আক্রা.ন্তের মৃ.ত্যু, আত.ঙ্কের নতুন নাম কো.ভিডে.ঙ্গি
Next articleকিশোরী পরিচারিকার উপর লাগাতার অত্যাচা.র! গ্রে.ফতার সস্ত্রীক সেনাকর্মী