পুজোর মুখেই নক্ষত্রপতন! প্রয়াত সত্যজিৎ রায়ের সিনেম্যাটোগ্রাফার, শোকস্তব্ধ টলিউড

১৯৩২ সালে জন্মগ্রহণ করেন সৌমেন্দু রায়। কিংবদন্তী শিল্পী সত্যজিৎ রায়, মৃণাল সেন, তরুণ মজুমদার, সন্দীপ রায়, বুদ্ধদেব দাসগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তী, রাজা সেন ও তপন সিনহার সঙ্গে একাধিক ছবিতে তাঁর অসামান্য দক্ষতা মনে রাখার মতো।

পুজোর আগেই ফের নক্ষত্রপতন। প্রয়াত সত্যজিৎ রায়ের (Satyajait Ray) সিনেম্যাটোগ্রাফার (Cinematographer) সৌমেন্দু রায় (Soumendu Roy)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। বুধবার সকালে বালিগঞ্জ সার্কুলার রোডে নিজের বাড়িতেই জীবনাবসান হয় কিংবদন্তী সিনেমাটোগ্রাফারের। তাঁর প্রয়াণে শোকের ছায়া টলিউড ইন্ডাস্ট্রিতে (Tollywood Industry)। পাশাপাশি প্রিয় স্যারের এমন মর্মান্তিক পরিণতি মেনে নিতে পারছেন না তাঁর ছাত্রছাত্রীরাও। বুধবারই কেওড়াতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

১৯৩২ সালে জন্মগ্রহণ করেন সৌমেন্দু রায়। কিংবদন্তী শিল্পী সত্যজিৎ রায়, মৃণাল সেন, তরুণ মজুমদার, সন্দীপ রায়, বুদ্ধদেব দাসগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তী, রাজা সেন ও তপন সিংহর সঙ্গে একাধিক ছবিতে তাঁর অসামান্য দক্ষতা মনে রাখার মতো। সত্যজিৎ রায়ের প্রথম ছবি পথের পাঁচালীতে প্রয়াত সৌমেন্দু রায় ছিলেন সুব্রত মিত্রের সহকারী। এরপর একাধিক কাজ করলেও ১৯৬১ সালে তিন কন্যা ছবি দিয়ে সত্যজিৎ রায়ের সঙ্গে স্বাধীনভাবে কাজ শুরু করেন তিনি। জানা গিয়েছে, সেই সময় চোখের সমস্যার জন্য সুব্রত মিত্র কাজ থেকে বিরতি নেন। আর সেই সুবাদেই সত্যজিৎ রায়ের ডকুমেন্টারি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্যুট করেন সৌমেন্দু।

জানা গিয়েছে চিত্র পরিচালক রায়ের সঙ্গে মোট ১৫টি ছবিতে কাজ করেছিলেন সৌমেন্দু। রাষ্ট্রপতি পুরস্কার সহ বহু সম্মানে সম্মানিত হয়েছেন তিনি। সত্যজিৎ রায়ের তিন কন্যা, অভিযান, চিড়িয়াখানা, গুপী গায়েন বাঘা বায়েন, অরণ্যের দিনরাত্রি-র মতো ছবির ক্যামেরার দায়িত্বে ছিলেন প্রয়াত এই সিনেমাটোগ্রাফার। পাশাপাশি সোনার কেল্লা, শতরঞ্জ কি খিলাড়ি-তেও সৌম্যেন্দুর অসাধারণ কাজ দর্শকের মণিকোঠায় আজও অমলিন। তবে শুধু সত্যজিৎ রায়ই নন, পরিচালক তপন সিংহ, বুদ্ধদেব দাশগুপ্তর ছবিতেও সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন সৌমেন্দু। এরপর বার্ধক্যজনিত কারণে ২০০০ সালের পর থেকে ধীরে ধীরে সিনে দুনিয়া থেকে সরে আসেন তিনি।

 

 

 

Previous articleলক্ষ্মীর ভাণ্ডারের ১৫০ উপভোক্তার দৌলতে এবারই প্রথম দুর্গাপুজোয় মাতবে আশাকাঁথি গ্রাম
Next articleর.ণক্ষেত্র মণিপুরে বাড়ল ‘অফস্পা’র মেয়াদ, বিরেনকে সরানোর দাবি খাড়গের