সংসদে পাশ হওয়া মহিলা সংরক্ষণ বিলে স্বাক্ষর রাষ্ট্রপতির

এবারের বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল উভয় কক্ষেই ঐক্যমতের ভিত্তিতে পাশ হয়। মহিলা সংরক্ষণ বিলে লোকসভা ও রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের উল্লেখ করা হয়।

সংসদের বিশেষ অধিবেশনে পাশ হওয়া মহিলা সংরক্ষণ বিলে প্রথমে স্বাক্ষর করেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়।তারপর বিলটি পাঠানো হয়েছিল রাষ্ট্রপতিকে।সেই সম্মতি মিলল।মহিলা সংরক্ষণ বিলে সই করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। আইনে পরিণত হওয়ার জন্য প্রয়োজন ছিল রাষ্ট্রপতির চূড়ান্ত সম্মতির। অবশেষে তা মিলল। প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই সংসদের বিশেষ অধিবেশনে লোকসভা এবং রাজ্যসভায় পাস হয়  ‘নারী শক্তি বন্ধন অধিনিয়ম’। তিনি অনুমোদন দিলেই বিলটি আইনে পরিণত হবে।
এক সপ্তাহ আগেই শেষ হয়েছে সংসদের বিশেষ অধিবেশন। এবারের বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল উভয় কক্ষেই ঐক্যমতের ভিত্তিতে পাশ হয়। মহিলা সংরক্ষণ বিলে লোকসভা ও রাজ্য বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের উল্লেখ করা হয়।

গত ২০ সেপ্টেম্বর লোকসভায় বিলটি পাশ হয়। ৪৫৪ জন সাংসদ বিলের পক্ষে ভোট দেন৷ বিপক্ষে ভোট দেন মাত্র ২ জন৷ আলোচনা শেষে সন্ধে ৭টা ৬ মিনিট নাগাদ এই বিল নিয়ে ভোটাভুটি শুরু হয়৷ ৭টা ৩৯ মিনিটেই ভোটাভুটির ফল ঘোষণা করেন অধ্যক্ষ৷ সংসদের বিশেষ অধিবেশন চলাকালীন পেশ করা হয় ‘নারী শক্তি বন্দন অধিনিয়াম’ বিল৷ এর মাধ্যমে লোকসভা ও রাজ্য বিধানসভায় মহিলা রাজনীতিকদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের প্রস্তাব করা হয়৷ ডিলিমিটেশন নিয়মাবলি প্রয়োগের পরে এই আইন কার্যকর হতে পারে বলে জানা গিয়েছে৷ বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিনে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল নতুন সংসদ ভবনের লোকসভা অধিবেশনে বিলটি পেশ করেছিলেন৷

রাষ্ট্রপতি মহিলা সংরক্ষণ বিলে সম্মতি দেওয়ার পর ‘নারী শক্তি বন্ধন অধিনিয়ম’ ভারতে আইনসিদ্ধ হয়েছে ৷তবে নতুন আদমশুমারি ও সীমানা নির্ধারণের পরই সংরক্ষণ কার্যকর করা হবে বলে  কেন্দ্রের তরফে জানানো হয়েছে ।

 

Previous articleঅগ্রিম নিয়েও গরিবের সঙ্গে বিশ্বা.সঘাতকতা করল মোদির রেল, ধি.ক্কার অভিষেকের
Next articleআত্মঘা.তী হাম.লায় মৃ.ত্যুপুরী পাকিস্তান! লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা