দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে, চরম‌ ব্যস্ততা কুমোরটুলির অলঙ্কার শিল্পীদের

প্রতিমার গয়না শিল্পীদের হাতের ছোঁয়ায় তৈরি হয় মা দুর্গা, লক্ষ্মী, সরস্বতীর রকমারি গয়নার সেট ও ডাকের সাজ। প্রতিমার সৌন্দর্য বৃদ্ধিতে শোলার গয়না গুরুত্বপূর্ণ ভুমিকা নেয়। বাপ-ঠাকুরদার হাত ধরে শোলার গহনা তৈরি ও ডাকের সাজে হাত পাকিয়েছেন ওরা।

চন্দন বন্দ্যোপাধ্যায়

দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। অবশ্য এখন মহালয়ারও বেশ কয়েকদিন আগে থেকেই পুজো পুজো গন্ধ। তার আগে এখন সর্বত্র পুজোকে কেন্দ্র করে তৎপরতা তুঙ্গে। জোরকদমে চলছে প্রস্তুতি।এই মুহূর্তে ব্যস্ততা চরমে প্রতিমার অলঙ্কার শিল্পীদেরও। নাওয়া খাওয়া ভুলে কাজ করছেন তাঁরা। কারণ বাকিদের পুজো যখন শুরু হয় তার বেশ কিছুদিন আগেই যাবতীয় কাজ ডেলিভারি করে দিতে হয় প্রতিমার অলংকার শিল্পীদের। তাই এই মুহূর্তে তাঁরা মৃৎশিল্পীদের থেকেও বেশি ব্যস্ত।
প্রতিমার গয়না শিল্পীদের হাতের ছোঁয়ায় তৈরি হয় মা দুর্গা, লক্ষ্মী, সরস্বতীর রকমারি গয়নার সেট ও ডাকের সাজ। প্রতিমার সৌন্দর্য বৃদ্ধিতে শোলার গয়না গুরুত্বপূর্ণ ভুমিকা নেয়। বাপ-ঠাকুরদার হাত ধরে শোলার গহনা তৈরি ও ডাকের সাজে হাত পাকিয়েছেন ওরা।এমনই এক শিল্পী সমীর কুমার পাল।তিনি বলেন, প্রতিমা অঙ্গ সজ্জা যথেষ্ট যত্নের সঙ্গে করতে হয়। এর জন্য সময় অনেক লাগে। এ বছর বাজার অনেকটাই ভালো।বংশপরম্পরায় ধরে এই কাজই করে আসছেন তাঁরা। এটাই তাঁদের জীবিকা। দুর্গাপুজোর আগে এই মানুষগুলোর ব্যস্ততা তুঙ্গে ওঠে। এই সময় কয়েক মাস প্রতিমার অলঙ্কার, ডাকের সাজ তৈরি করে যে আয় হয় তা দিয়েই সারা বছর সংসার চালান।

তিনি জানালেন, পরিবারের সবাই যদি কাজে হাত লাগায় তবে একটি প্রতিমার সাজ তৈরি করতে সময় লাগে এক সপ্তাহ। বিভিন্ন উচ্চতার প্রতিমার জন্য প্রতিটা সেটের সাজ তৈরি করতে খরচ হয় ৩ হাজার হাজার টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। বিভিন্ন সাজের মধ্যে এখানে তৈরি হয় প্রতিমার মুকুট, আঁচল, চালি, বুক চেলি, ঘাড় বেণী, কলকা ও কান মোগর প্রভৃতি। গহনার সেট তৈরি হওয়ার পরে কলকাতার বড় বাজার থেকে কুমোরটুলি সব জায়গায় পাইকারি হিসেবে চলে যায় এগুলো।

এই পুজোকে কেন্দ্র করে এই কয়েক মাস ধরে চরম ব্যস্ততায় থাকেন প্রতিমার অলঙ্কার শিল্পীরা। পুজোর বাকি হাতে গোনা আর কয়েকটা দিন। ফলে এই কদিন নাওয়া খাওয়ার সময় নেই তাঁদের। মৃৎ শিল্পীদের পাশাপাশি ব্যস্ত হয়ে পরেছেন এই গহনা শিল্পীরা। তাঁদের হাতের ছোঁয়ায় তৈরী হয় রকমারি গহনার সেট ও ডাকের সাজ।

 

Previous articleছাত্রীদের ঋ.তুকালীন ছুটি ঘোষণা দেশের নামী বিশ্ববিদ্যালয়ের!
Next articleমোদি-শাহদের হাতে মানুষের রক্ত লেগে: গিরিরাজের গ্রেফতারের দাবি অভিষেকের