আশ্বিনের আকাশে কালো মেঘ! পুজোর মুখে বঙ্গজুড়ে বৃষ্টি

পুজোর আগে সাগরে নিম্নচাপের জেরে বঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। রাজ্যের প্রায় সব জেলাতেই দফায় দফায় বৃষ্টি চলছে। আলিপুর আবহাওয়া দফতর ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বেশ কয়েকটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।এর জেরে ভেস্তে যাচ্ছে উইকএন্ডের শপিং।কতদিন চলবে এমন দুর্যোগ?

আরও পড়ুনঃ আজ থেকে পূর্ব রেলের সূচি পরিবর্তন, দূরপাল্লার একাধিক ট্রেনের সময়েও বদল
রবিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরে বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। রবিবার দক্ষিণের চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, এবং বাঁকুড়ায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া, দক্ষিণের আরও ছ’টি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া।
সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বুধবার থেকে বৃষ্টি কমবে বলে মনে করা হচ্ছে। সে দিন ভারী বৃষ্টি হতে পারে শুধু দু’টি জেলায়— উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা।
দক্ষিণবঙ্গের পাশপাশি নিম্নচাপের জেরে উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি চলবে।রবিবার দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং ছাড়াও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের প্রায় সবক’টি জেলাতেই। মঙ্গলবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে মালদহ এবং দুই দিনাজপুরে। তবে বুধবার আবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পাহাড় থেকে সমতলে। ওই দিন আলিপুরদুয়ার এবং কোচবিহারে জারি হয়েছে কমলা সতর্কতা।
বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, তা এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর জেরে বাংলা জুড়ে বৃষ্টি হচ্ছে। সাগরে বইছে ঝোড়ো হাওয়া। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে সমুদ্রের উপর। উত্তাল সমুদ্রও। তাই মতস্যজীবীদেরও সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Previous articleপুরী থেকে ফেরার পথে নয়ানজুলিতে বাস উলটে দু*র্ঘটনা! জখ.ম বহু বাঙালি পর্যটক
Next articleমুষলধারায় বৃষ্টি, খারাপ রাস্তা! ঝাড়খণ্ডে দু.র্ঘটনার কবলে তৃণমূলের দিল্লিগামী বাস