যা ঘটেছিল আজকের দিনে, দেখে নিন একনজরে

ডাঃ নীলরতন সরকার

১৮৬১
ডাঃ নীলরতন সরকার (১৮৬১-১৯৪৩) এদিন জন্মগ্রহণ করেন। প্রখ্যাত চিকিৎসক। অক্সফোর্ড ও কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয় তাঁকে যথাক্রমে ডিসিএল ও এলএলডি উপাধি প্রদান করে। ১৯১৯-’২১ কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ছিলেন। ক্যাম্বেল মেডিক্যাল স্কুল কলেজে রূপান্তরিত হয়ে তাঁরই নামে নামাঙ্কিত হয়। শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকার ছিলেন তাঁরই ভাই।

শচীন দেববর্মণ

১৯০৬
শচীন দেববর্মণ (১৯০৬-১৯৭৫) এদিন ত্রিপুরার আগরতলায় জন্মগ্রহণ করেন। জনপ্রিয় সংগীতশিল্পী, সুরকার এবং চলচ্চিত্র জগতের স্বনামখ্যাত সংগীত পরিচালক। অনুগ্রাহী মহলের প্রিয় নাম ‘শচীনকর্তা’। পূর্ববঙ্গ-সহ ভারতের বিভিন্ন অঞ্চল থেকে লোকসংগীত সংগ্রহ করে সেগুলি নিজস্ব ভঙ্গিতে গেয়ে জনপ্রিয়তা অর্জন করেন। বাংলা রাগপ্রধান গানকেও তিনি নিজস্ব রসবোধে সহজ সুরসংযোগে জনপ্রিয় করে তুলেছিলেন।

অ্যানি বেসান্ত

১৮৪৭
অ্যানি বেসান্ত (১৮৪৭-১৯৩৩) এদিন লন্ডন শহরে জন্মগ্রহণ করেন। একজন বিদেশিনি হয়েও তিনি ভারতকে স্বদেশ হিসেবে গ্রহণ করেছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামে বিখ্যাত হোমরুল আন্দোলনের প্রধান পরিচালিকা তিনিই। ১৯১৭-তে কলকাতায় অনুষ্ঠিত ভারতীয় জাতীয় কংগ্রেসের অধিবেশনে তিনি সভানেত্রী ছিলেন।

নিকুঞ্জ সেন

১৯০৬
নিকুঞ্জ সেন (১৯০৬-১৯৮৬) এদিন ঢাকার কামারখাড়ায় জন্ম নেন। ছাত্রাবস্থায় ব্রিটিশ-বিরোধী বিপ্লবী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। বিনয়-বাদল-দীনেশের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। রাইটার্স অভিযানের পরিকল্পনা ও প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বহুবার কারারুদ্ধ হয়েছেন। কম করে জীবনের ১৩ বছর কারান্তরালেই কাটিয়েছেন। রচিত গ্রন্থ ‘জেলখানা কারাগার’, ‘বক্সার পর দেউলী’, ‘নেতাজি ও মার্কসবাদ’ ইত্যাদি।

কৃষ্ণা চট্টোপাধ্যায়

১৯৩৫
কৃষ্ণা চট্টোপাধ্যায় (১৯৩৫–২০০৯) এদিন জন্মগ্রহণ করেন। বাঙালি কণ্ঠশিল্পী তথা বাংলা কাব্যগীতির জগতে এক প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব। অতুলপ্রসাদ এবং দ্বিজেন্দ্রলালের গানে বিশেষ খ্যাতি ও জনপ্রিয়তা অর্জন-করা এই শিল্পী রজনীকান্ত সেন, দিলীপকুমার রায়, হিমাংশু দত্তের গান তথা রবীন্দ্রসংগীত ও বাংলা আধুনিক গানেও সমান পারদর্শী ছিলেন। জীবনের শেষ আট বছর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে বাক্‌শক্তিরহিত অবস্থায় অতিবাহিত করেন।

আদিত্য বিক্রম বিড়লা

১৯৯৫
আদিত্য বিক্রম বিড়লা (১৯৪৩-১৯৯৫) এদিন প্রয়াত হন। ভারতের অন্যতম বৃহৎ শিল্পপতি পরিবারের সন্তান। বাবা বি কে বিড়লা। পড়াশোনা কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। ভারতের প্রথম গ্লোবাল ব্যবসায়ী। আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান ছিলেন। ক্যানসারে আক্রান্ত হয়ে মাত্র ৫১ বছর বয়সে মারা যান।

আন্তর্জাতিক প্রবীণ দিবস

১৯৯১
এদিন থেকে প্রতি বছর ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়ে আসছে। প্রবীণদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতের পাশাপাশি, বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাষ্ট্রসংঘ ১৯৯০-এ দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়। এ বছর দিনটির জন্য বিশেষ স্লোগান হল : সব বয়সিদের জন্য ডিজিটাল সাম্য। উদ্দেশ্য, ডিজিটাল দুনিয়ায় প্রবীণরা যাতে সাবলীলভাবে অংশ নিতে পারেন, তা নিশ্চিত করা।

Previous articleছিন্ন করল পৃথিবীর মাধ্যাকর্ষণ! সূর্যের আরও কাছে আদিত্য-এল১
Next articleআজ থেকে পূর্ব রেলের সূচি পরিবর্তন, দূরপাল্লার একাধিক ট্রেনের সময়েও বদল