ফের আদালতে মুখ পু.ড়ল ED-র, যখন তখন অভিষেককে সমন নয়, নির্দেশ হাই কোর্টের

নথি যাচাই না করে বা অন্য কোন কিছু দ্বারা প্রভাবিত হয়ে বারবার অভিষেককে ডাকা যাবে না। বৃহস্পতিবার ইডির বক্তব্য শোনার পরই মামলাটির শুনানি শেষ হয় ডিভিশন বেঞ্চে।

কলকাতা আদালতে (Calcutta High court) ফের মুখ পুড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED)। তথ্য যাচাই না করে কেন বারবার অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) সমন পাঠানো হচ্ছে তা নিয়ে এদিন ইডির আইনজীবীকে প্রশ্ন করেন বিচারপতি। তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে গত মঙ্গলবার ডেকে পাঠিয়েছিল ইডি (ED)। পরে কলকাতা হাই কোর্টের (Calcutta High court) বিচারপতি সিনহার একক বেঞ্চ বলে মঙ্গলবার তদন্ত প্রক্রিয়া যাতে ব্যাহত না হয় তার ব্যবস্থা করতে হবে। কিন্তু বারবার অভিষেকের ঘোষিত কর্মসূচির মাঝেই কেন্দ্রীয় সংস্থার তলব নিয়ে রাজনৈতিক মহলের চর্চার মুখে পড়েছে ইডি। এরপরই সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান অভিষেক (Abhishek Banerjee)। আজ সেই মামলার শুনানিতে কার্যত এদিকে ভর্ৎসনা করল আদালত। স্পষ্টভাবেই জানিয়ে দিল পুজোর মধ্যে কোনভাবেই তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে তলব করা যাবে না। শুধু তাই নয় আদালতের পর্যবেক্ষণে এদিন বলা হয় যে অভিষেকের পাঠানো নথি দেখে যদি সন্তুষ্ট না হয় ED তবেই তাঁকে ডাকতে পারবেন, নচেৎ নয়। কার্যত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) সম্পত্তি মামলায় ইডিকে নথি পেশের সময়সীমা একেবারে নির্দিষ্ট করে বেঁধে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। আদালতের পর্যবেক্ষণে এটাও বলা হয় ডাকতে হলে কমপক্ষে ৪৮ ঘণ্টা সময় দিতেই হবে। এখানেই শেষ নয় , গত ১৯ মাস ধরে তদন্তে অনেক কিছুই বের করতে পারেনি ইডি, এদিন এমনই মন্তব্যও করেন বিচারপতি। এরপর বিচারপতিদের নির্দেশ, ৩১ ডিসেম্বরের মধ্যে এই তদন্ত শেষ করতে হবে।

ডিভিশন বেঞ্চ এদিন বলে, আগামী ১০ অক্টোবরের মধ্যে অভিষেককে সব নথি ইডির কাছে দিতে হবে। কোনও নথি জমা দিতে না পারলে ইডির সঙ্গে আলোচনা করতে হবে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যদি কোন নথিতে সন্তুষ্ট না হয় তবেই তারা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডাকতে পারবেন। তবে সমন পাঠাতে হলে পুজোর আগে অর্থাৎ ১৯ অক্টোবরের আগে বা পুজোর পরে অর্থাৎ ২৬ অক্টোবরের পরে পাঠাতে হবে। নথি যাচাই না করে বা অন্য কোন কিছু দ্বারা প্রভাবিত হয়ে বারবার অভিষেককে ডাকা যাবে না। বৃহস্পতিবার ইডির বক্তব্য শোনার পরই মামলাটির শুনানি শেষ হয় ডিভিশন বেঞ্চে।

Previous articleচার ঘণ্টার জন্য বৃহস্পতিবার ব.ন্ধ থাকবে পুরীর শ্রীমন্দির!
Next articleআইএসএল-এর প্রথম ডার্বি স্থগিত, সরল ইস্টবেঙ্গল-গোয়া ম‍্যাচ, জানাল FSDL