মৃ.ত্যুপুরী আফগানিস্তান! জোরালো ভূ.মিকম্পে নিশ্চিহ্ন ১২ গ্রাম, মৃ.তের সংখ্যা ১০ গুণ বাড়ার আ.শঙ্কা

শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয় আফগানিস্তানের পশ্চিম প্রদেশের হেরাটে। ভূমিকম্পের পরে পাঁচটি ‘আফটার শক’ অনুভূত হয় স্থানীয়দের।

আফগানিস্তানে (Afghanistan) ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) জেরে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। শেষ পাওয়া খবর অনুযায়ী, মৃতের সংখ্যা ইতিমধ্যে ২ হাজারের গণ্ডি টপকেছে। শনিবার আফগানিস্তানে অল্প সময়ের ব্যবধানে পর পর তিনবার কম্পন অনুভূত হয়। তবে প্রাথমিকভাবে রাষ্ট্রপুঞ্জের পক্ষ থেকে ৩২০ জনের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু রবিবার সকালে সরকারিভাবে ঘোষণা করা হয় মৃতের সংখ্যা বর্তমানে ২ হাজার ছাড়িয়ে গিয়েছে। তবে মৃতের সংখ্যা ১০ গুণ বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে বহু মানুষ।

শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয় আফগানিস্তানের পশ্চিম প্রদেশের হেরাটে। ভূমিকম্পের পরে পাঁচটি ‘আফটার শক’ অনুভূত হয় স্থানীয়দের। প্রথম কম্পনের তীব্রতা ছিল ৬.১। তার ঠিক ৮ মিনিট পর অর্থাৎ ১২টা ১৯ মিনিটে দ্বিতীয় কম্পন অনুভূত হয়। এই কম্পনের তীব্রতা ছিল ৫.৬। এই দুটি কম্পনের পর আরও একটি কম্পন অনুভূত হয়। বিধ্বংসী ভূমিকম্পের জেরে মুহুর্মুহু ভেঙে পড়েছে একাধিক ঘরবাড়ি, বহুতল। পাশাপাশি ভূমিকম্পের জেরে মৃত্যুমিছিল জারি রয়েছে আফগানিস্তান জুড়ে। যত সময় এগিয়েছে জমতে শুরু করেছে লাশের পাহাড়।

রবিবার সকালে তালিবানি মুখপাত্রর তরফে জানানো হয়েছে ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০০০ এর গণ্ডি ছাড়িয়ে ২০০০ পেরিয়েছে। অন্যদিকে, ভূমিকম্পের তীব্রতায় ধ্বংস হয়ে গিয়েছে কমপক্ষে ১২ গ্রাম। ধ্বংসাবশেষে চাপা পড়ে মৃত্যু হয়েছে হাজার হাজার মানুষের।

 

 

 

Previous articleভারতের বিরুদ্ধে প্রথমে ব‍্যাট করে ১৯৯ রান অজিদের, তিন উইকেট জাদেজার
Next article‘টাইগার আভি জিন্দা হ্যায়’, ধর্না মঞ্চে স্ব-মেজাজে মদন মিত্র