ওপার বাংলায় দুর্গোৎসবের প্রস্তুতি তুঙ্গে, প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

খায়রুল আলম, ঢাকা: শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে ঢাকাসহ সারাদেশের পূজামন্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি। দুর্গাপূজাকে সামনে রেখে নিপুণ হাতে কাদামাটি, খড়, বাঁশ, সুতলি ও রং দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা। প্রতিমা তৈরির কাজে দিনরাত ব্যস্ত সারাদেশের মৃৎশিল্পীরা।
রাজধানীসহ দেশের বিভিন্ন মন্দির ঘুরে দেখা গেছে, মন্দিরে কারিগররা ফুটিয়ে তুলছেন দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ-কার্তিক ও অসুরের মূর্তি।  মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ, আবার কোথাও শুরু হয়েছে রংয়ের কাজ।
আগামী ১৩ অক্টোবর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়বে। ১৯ অক্টোবর মহা পঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী, ২১ অক্টোরর সপ্তমী, ২২ অক্টোবর অষ্টমী, ২৩ অক্টোবর নবমী ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজার পরিসমাপ্তি ঘটবে।
দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিমা তৈরির কারিগরেরা এসেছেন কাজে।  ঢাকের তালে আর শিউলীর মিষ্টি গন্ধে পুরো দেশে দুর্গাপূজার হাওয়া বইতে থাকে।
নিরাপত্তায় পুলিশ প্রশাসন: রাজধানী ঢাকায় প্রত্যেকটা পূজামণ্ডপে পূজা উদযাপন পরিষদের নেতাদের ও টহল পুলিশের প্রয়োজনীয় নম্বর প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে রবিবার নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। একই সঙ্গে সমসাময়িক পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।
ডিএমপি কমিশনার বলেন, সমসাময়িক পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রত্যেকটা পূজামণ্ডপে পূজা উদযাপন পরিষদের নেতার ও টহল পুলিশের প্রয়োজনীয় নম্বর প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে হবে, যাতে যে কোনো সময় যোগাযোগ করা যায়।
তিনি বলেন, এ ছাড়া ইন্সপেকশন চেক লিস্টে ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনের সময় স্বাক্ষর করবেন। স্বেচ্ছাসেবীদের কাজ সম্পর্কে সংশ্লিষ্ট থানার পুলিশ পরিদর্শক অপারেশন বা তদন্ত উপস্থিত থেকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন। সভায় প্রতিটি মন্দিরে উন্নতমানের সিসি ক্যামেরা স্থাপন, নির্ধারিত পোশাকে বা দৃশ্যমান আইডি কার্ডে পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক রাখা, আযান ও নামাজের সময় বাদ্য বাজানো বন্ধ রাখার অনুরোধ করা হয়।

 

Previous articleবিজেপির কাছে মাথা নোয়াইনি বলেই হে.নস্থা! CBI তল্লাশি নিয়ে ক্ষো.ভে ফেটে পড়লেন ফিরহাদ
Next articleঅজিদের বিরুদ্ধে তিন উইকেট নিয়ে উচ্ছ্বসিত জাড্ডু, কী করে এল সাফল্য? জানালেন তিনি