৫০০ বছরে উদ্ধার রাম জন্মভূমি, এবার ‘সিন্ধ’ ফেরানোর সুর যোগীর গলায়

৫০০ বছর রাম জন্মভূমি উদ্ধার করা গেললে ‘সিন্ধ’ নয় কেন? বর্তমানে পাকিস্তানের(Pakistan) অন্তর্গত সিন্ধ প্রদেশকে ভারতের অন্তর্ভুক্ত করতে এবার সুর চড়ালেন উত্তরপ্রদেশের(UttarPradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। এই ইস্যুতেই দেশভাগের প্রসঙ্গ টেনে এনে নাম না করে জাতির জনক মহাত্মা গান্ধীকে কটাক্ষ করেন তিনি।

লখনউয়ে অনুষ্ঠিত হচ্ছে সিন্ধি সম্প্রদায়ের সমাবেশ জাতীয় সিন্ধি সম্মেলন। সেখানে যোগ দিয়েছে ১০ টি দেশ ও ১০ রাজ্যের ২২৫ জন অতিথি। সেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দিতে গিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “লখনউ থেকে অযোধ্যার দূরত্ব খুব বেশি নয়। ৫০০ বছর পর অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হয়েছে।” এর পরেই বলেন, “৫০০ বছর পর যদি রাম জন্মভূমি পুনরুদ্ধার করা সম্ভব হয়, তবে সিন্ধ নয় কেন?” যোগীর পরামর্শ, বর্তমান প্রজন্মকে নিজেদের ইতিহাসের কথা জানাক সিন্ধ সম্প্রদায়ের লোকরা। এছাড়া দেশভাগ প্রসঙ্গে নাম না করে মহাত্মা গান্ধীকে কটাক্ষ করে যোগী বলেন, “১৯৪৭ সালের দেশভাগ ছিল দুঃখজনক। যা এড়ানো যেত। একজনের একগুঁয়েমির কারণে দেশকে প্রত্যক্ষ করতে হয়েছে দেশভাগের ট্র্যাজেডি। যার ফলে লক্ষ লক্ষ মানুষ নিহত হয়েছিল। ভারতের একটি বড় অংশ পাকিস্তান হয়ে গিয়েছিল।”

উল্লেখ্য, পাকিস্তানের সিন্ধ প্রদেশ সিন্ধি সম্প্রদায়ের আদি বাসস্থান। এর আগে বর্ষীয়ান গেরুয়া নেতা লালকৃষ্ণ আডবানি মন্তব্য করেছিলেন, “সিন্ধ যুক্ত না হওয়া পর্যন্ত ভারত অসম্পূর্ণ।” অবিভক্ত ভারতের করাচিতে জন্ম আডবানির। সিন্ধ প্রদেশে পাকিস্তানের ভাগে পড়ায় বেদনা প্রকাশ করেছিলেন তিনি। জানান, দেশভাগের সময়ে যখন শুনেছিলেন যে সিন্ধ এবং করাচি আর ভারতের অংশ থাকবে না, তখন খুব ব্যথিত হই। তিনি বলেন, “শৈশবে আমি সিন্ধ ও আরএসএসে খুব সক্রিয় ছিলাম। এটা আমার জন্য খুবই দুঃখজনক ছিল।”

Previous articleনিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে বাস! নৈনিতাল বেড়াতে গিয়ে ম.র্মান্তিক পরিণতি ৭ পর্যটকের
Next articleফের মুর্শিদাবাদে ডে.ঙ্গির থা.বা! ম.র্মান্তিক পরিণতি প্রৌঢ়ার