ইজরায়েলে হা.মলার কথা আগেই জানিয়েছিল মার্কিন গুপ্তচর সংস্থা! প্রকাশ্যে চা.ঞ্চল্যকর রিপোর্ট

একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, চলতি বছরেই অক্টোবরের শুরুতে আমেরিকার গুপ্তচর সংস্থা রিপোর্ট প্রকাশ করে হামাসের হামলা নিয়ে সতর্ক করার পাশাপাশি তারা জানিয়েছিল সীমান্তের ওপার থেকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তারা।

ইজরায়েল (Israel) ও প্যালেস্টাইন (Palestine) খুব শীঘ্রই সংঘাতে জড়িয়ে পড়তে পারে। এমন আশঙ্কার কথা আগেই জানিয়েছিল আমেরিকার গুপ্তচর সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (CIA)। সম্প্রতি এমনই এক চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এসেছে। আর সেই রিপোর্টকে কেন্দ্র করেই শুরু হয়েছে জল্পনা। রিপোর্টে বলা হয়েছে, গুপ্তচর সংস্থার তরফে আগেভাগেই জো বাইডেন (Joe Biden) প্রশাসনকে যুদ্ধের আশঙ্কার কথা জানানো হয়েছিল। ইজরায়েলে হামাস আক্রমণ চালানোর কয়েক সপ্তাহ আগেই এই সতর্কতা জারি করা হয়েছিল।

একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, চলতি বছরেই অক্টোবরের শুরুতে আমেরিকার গুপ্তচর সংস্থা রিপোর্ট প্রকাশ করে হামাসের হামলা নিয়ে সতর্ক করার পাশাপাশি তারা জানিয়েছিল সীমান্তের ওপার থেকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তারা। এছাড়াও হামলার ঠিক এক দিন আগে অর্থাৎ ৫ অক্টোবর তারা ইজরায়েল থেকে রিপোর্ট সংগ্রহ করে জানায়, হামাসের কার্যকলাপে কিছু অস্বাভাবিকতা লক্ষ্য করা গিয়েছে। আর তা থেকেই স্পষ্ট হয়ে যায়, দ্রুত ইজরায়েলে হামলা চালাতে পারে জঙ্গিগোষ্ঠী হামাস। তবে হামাসের হামলা যে এতটা ভয়ঙ্কর হবে, তা প্রথমে আন্দাজ করতে পারেনি আমেরিকার গুপ্তচর সংস্থা। এমনিতে ইজরায়েল, গাজা নিয়ে নিয়মিত তথ্য সংগ্রহ করে জো বাইডেন সরকারকে আপডেট পাঠাত আমেরিকার গুপ্তচর সংস্থা। বিগত কয়েক বছর ধরেই এই কাজ করে আসছে তারা।

এদিকে, ইজরায়েল-হামাস যুদ্ধের অষ্টম দিনেও রক্তক্ষয় অব্যহত। তবে শনিবার ইজরায়েলের দাবি, ড্রোন হামলায় হামাস কমান্ডার আলি কাদির মৃত্যু হয়েছে। ইজরায়েলের দক্ষিণে তিনি যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন বলে খবর। শনিবার ইজরায়েলি ড্রোনের হামলা তাঁর মৃত্যু হয়। এদিকে ইজরায়েলে মৃতের সংখ্যা ইতিমধ্যে চার হাজারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। সময় যত গড়াচ্ছে ততই প্রকট হচ্ছে ভয়াবহ অবস্থার ছবি।

 

 

 

 

Previous articleবিজেপির প্রতি পক্ষপাতের অভিযোগ, ফেসবুক-গুগলকে চিঠি ইন্ডিয়া জোটের
Next articleমোটা টাকার বিনিময়ে জা.ল পাসপোর্ট! বাংলা-সিকিমের একাধিক জায়গায় CBI হা.না, BSF-র ভূমিকা নিয়ে প্রশ্ন