মোটা টাকার বিনিময়ে জা.ল পাসপোর্ট! বাংলা-সিকিমের একাধিক জায়গায় CBI হা.না, BSF-র ভূমিকা নিয়ে প্রশ্ন

ইতিমধ্যে সিকিমে পাসপোর্ট সেবা কেন্দ্রের এক আধিকারিক গৌতম কুমার সাহা এবং মিডলম্যান দীপু ছেত্রীকে পাকড়াও করা হয়েছে।

মহালয়ার (Mahalaya) দিন সকালে বাংলা (West Bengal) সিকিম (Sikkim) জুড়ে প্রায় পঞ্চাশটিরও বেশি জায়গায় তল্লাশি অভিযান সিবিআই-এর (CBI)। ভুয়ো নথির উপর ভিত্তি করে জাল পাসপোর্ট (False Passport) তৈরির চক্র ধরতে কেন্দ্রীয় এজেন্সির এই তৎপরতা বলে জানা যাচ্ছে। শনিবার ভিন রাজ্যের এক মামলার উপর ভিত্তি করে এই তল্লাশি অভিযানে নামেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ইতিমধ্যে সিকিমে (Sikkim) পাসপোর্ট সেবা (Passport Seva) কেন্দ্রের এক আধিকারিক গৌতম কুমার সাহা এবং মিডলম্যান দীপু ছেত্রীকে পাকড়াও করা হয়েছে। অভিযোগ, এরা দুজনেই মোটা টাকার বিনিময়ে জাল পাসপোর্ট বানানোর কাজ করত। উদ্ধার করা হয়েছে প্রায় তিন লক্ষ টাকা। আরোও ২৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে পাসপোর্ট বিভাগের বেশ কিছু কর্মী ও আধিকারিক রয়েছেন। তবে কেন্দ্রীয় সরকারই দেশবাসীকে পাসপোর্ট সেবা প্রদান করে। সরকারের চোখ এড়িয়ে কীভাবে এত জাল পাসপোর্ট প্রকাশ্যে এল তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। পাশাপাশি সীমান্ত পেরিয়ে বিএসএফের (BSF) নজর এড়িয়ে জাল পাসপোর্ট দেখিয়ে কীভাবে বহিরাগতরা দেশে প্রবেশ করছে তা নিয়েও বিস্তর প্রশ্ন উঠতে শুরু করেছে।

শনিবার সকালে শিলিগুড়ি মহকুমা পরিষদের নকশালবাড়ি এলাকার বিভিন্ন জায়গায় হানা দেয় সিবিআই। শুক্রবার দুপুরেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি দল বাগডোগরা বিমানবন্দরে নামেন৷ সেখান থেকে তারা দুভাগে ভাগ হয়ে একটি দল সিকিমের উদ্দেশ্যে রওনা দেয় এবং আরেকটি দল শিলিগুড়ি সংলগ্ন মাটিগাড়া, বাগডোগরা,  নকশালবাড়ি,  শিবমন্দির সহ বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালায়। সুত্রের খবর, শুক্রবারও নিউ জলপাইগুড়ি থেকে এক ব্যাক্তিকে আটক করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। দুই অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে আসতে পারে। আর সেকারণেই শিলিগুড়ির পাশাপাশি ভুয়ো পাসপোর্ট মামলায় সিকিমেও সিবিআই হানা চলছে। তল্লাশিতে ভুয়ো পাসপোর্ট-সহ বহু নথি উদ্ধার হয়েছে। অর্থের বিনিময়ে নেপালের নাগরিকদের ভারতের ভুয়ো পাসপোর্ট এবং ভুয়ো নথি তৈরি করিয়ে দেওয়ার চক্র চলছিল। সেই কেলেঙ্কারির শিকড়ে পৌঁছতেই জোর তল্লাশি চালাচ্ছে সিবিআই। এদিন যে ৫০টি ঠিকানায় তল্লাশি চলেছে তার মধ্যে ১৬টি ঠিকানা সরকারি কর্মীদের।সিবিআইয়ের দাবি, নেপালের নাগরিকদের ভুয়ো নথি বানিয়ে ভারতীয় পাসপোর্ট বানিয়ে দিত এই চক্র। উত্তরপূর্ব থেকে শিলিগুড়ি পর্যন্ত ছড়িয়ে রয়েছে চক্রের জাল। চক্রে জড়িয়ে রয়েছেন বহু সরকারি কর্মী। এমনকী পাসপোর্ট অফিসের কর্মীরাও। মোটা টাকার বিনিময়ে বিভিন্ন উপায়ে জাল পাসপোর্ট তৈরি করতেন এই চক্রের সদস্যরা।

ভুয়ো নথির উপর ভিত্তি করে পাসপোর্ট তৈরির অভিযোগে সম্প্রতি ২৪ জনের বিরুদ্ধে মামলা রুজু করেছে সিবিআই। সেই সূত্র এবং তথ্যের উপর ভিত্তি করে শুক্রবার সন্ধে থেকেই তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুক্রবারই বাংলা ও সিকিমের একাধিক জায়গায় হানা দেওয়ার পর শনিবার সকালেও চলে সেই অভিযান। পাশাপাশি দক্ষিণবঙ্গের দিকেও নজরদারি চলছে। শনিবার মহালয়ার সকালে হাওড়ার উলুবেড়িয়া ১ ব্লকের মহিষালি গ্রামের বাসিন্দা শেখ শাহানুর নামে এক ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়ে তাঁকে আটক করা হয়।

 

 

 

 

Previous articleইজরায়েলে হা.মলার কথা আগেই জানিয়েছিল মার্কিন গুপ্তচর সংস্থা! প্রকাশ্যে চা.ঞ্চল্যকর রিপোর্ট
Next articleনারদা-সারদার টাকায় শাড়ি বিলি করছে শুভেন্দু! বি.স্ফোরক দাবি কুণালের