অ.গ্নিবীরের মৃ.ত্যুতে ভ্যানিশ ‘গার্ড অফ অনার’! দে.হ ফিরল বেসরকারি অ্যাম্বুল্যান্সে

মোদি সরকার (Modi Government)ঘটা করে ভারতীয় সেনায় অগ্নিপথ (Agnipath)প্রকল্পের ঘোষণা করেছিলেন। কিন্তু সেই ‘অগ্নিবীর’দের কোনও সম্মান নেই ভারতীয় সেনায় (Indian Army)। না হল সীমান্তে কর্তব্যরত এক সেনা জওয়ানের মৃত্যুর পরও তাঁকে গার্ড অফ অনার দেওয়া হল না? মৃত জওয়ানের নাম অমৃতপাল সিং (Amritpal Singh)। তিনি ছিলেন ভারতীয় সেনাবাহিনীর ‘অগ্নিবীর’। তাঁর মৃত্যুর পর কাশ্মীরের রাজৌরি সেক্টর থেকে পাঞ্জাবে ওই জওয়ানের বাড়িতে তাঁর দেহ পাঠানো হয়েছে অতি সাধারণ বেসরকারি অ্যাম্বুল্যান্সে। দেওয়া হয়নি ‘গার্ড অফ অনার’ (Guard of Honour)। এরপরই বাড়ছে বিতর্ক।

ভারতীয় সেনার অগ্নিপথ প্রকল্প অনুযায়ী অগ্নিবীরদের সেনাবাহিনীতে নিয়োগ করা হয় কেবল চার বছরের জন্য। তবে তাঁরা মেয়াদ শেষে পেনশন পান না। এককালীন ১১.৭১ লক্ষ টাকা দেওয়া হয় বটে কিন্তু এই ঘোষণার পর থেকেই বেড়েছে বিতর্ক। এই প্রকল্পটি নিয়ে শুরু থেকেই সমালোচিত হয়েছিল কেন্দ্র। আর সেই অগ্নিবীরকে সেনা সেলামটুকু দেওয়া হল না! জওয়ানের পরিবার জানতে চেয়েছেন, অগ্নিবীর বলেই কি তরুণ জওয়ানের দেশসেবার কোনও মূল্য নেই ? সেনা সূত্রে খবর, পুঞ্চ সেক্টরে জম্মু অ্যান্ড কাশ্মীর রাইফেলে কাজ করতেন অমৃতপাল। শনিবার সন্ধ্যায় ওই অগ্নিবীরের মৃত্যুর কথা জানিয়ে একটি ব্যাখ্যা দেয় ভারতীয় সেনাবাহিনীর হোয়াইট নাইট কর্পস। বেসরকারি অ্যাম্বুল্যান্সে ওই জওয়ানের দেহ পাঠানো নিয়ে ক্ষোভ বাড়ছে। যদিও ইন্ডিয়ান আর্মি বলছে সবটাই নাকি রীতি মেনে হয়েছে। ঘটনার সমালোচনায় সরব পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

Previous articleপুজোর আগে বস্ত্র বিতরণের নামে ভ.ণ্ডামি! ১০০ দিনের টাকা না পেয়ে ভুক্তভোগীদের ক্ষো.ভের মুখে বিজেপি বিধায়ক
Next article‘ব্যবসায়ী’ বাকিবুরের সম্পত্তির পরিমাণ দেখে চোখ কপালে! ইডির হাতে একাধিক চা.ঞ্চল্যকর তথ্য