গ্রিন কার্ডের নিয়মে বড় বদল আমেরিকার, উপকৃত ১৮ লক্ষ অভিবাসী

মার্কিন মুলুকে থাকা বিদেশীদের জন্য সুখবর। আমেরিকার(America) তরফে জানানো হল, এবার এমপ্লয়মেন্ট অথারাইজেশন কার্ড(Employment Authorization Card) দেওয়া হবে অভিবাসীদেরও। এই এমপ্লয়মেন্ট অথারাইজেশন কার্ডের মেয়াদ পাঁচ বছর। বলার অপেক্ষা রাখে না নয়া নিয়মে উপকৃত হতে চলেছেন কয়েক লক্ষ ভারতীয়ের(Indians) পাশাপাশি বিদেশী নাগরিরা।

গত সপ্তাহ শেষেই আমেরিকার অভিবাসন বিভাগ সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের তরফে ঘোষণা করা হয় যে এমপ্লয়মেন্ট অথারাইজেশন ডকুমেন্টের বৈধতার সময়সীমার মেয়াদ বাড়িয়ে পাঁচ বছর করা হচ্ছে। যারা আমেরিকার নাগরিক নন এবং আমেরিকায় কাজ করার জন্য অথারাইজেশনের আবেদন করেছেন বা কার্ড রিনিউয়ের আবেদন জানিয়েছেন-উভয়ের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। নয়া নিয়মে আমেরিকার আইএনএ ২৪৫-র অধীনে আশ্রয়ের জন্য আবেদনকারী, ডিপোর্টেশন বা দেশ থেকে বিতাড়িত করার সিদ্ধান্ত বাতিলের আবেদনকারীরা ৫ বছরের জন্য এমপ্লয়মেন্ট অথারাইজেশন কার্ডের আবেদন করতে পারবেন। এছাড়া অভিবাসীরাও এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, আমেরিকাতে কর্মসূত্রে আসা বিদেশি নাগরিকরা গ্রিন কার্ডের আবেদন করে থাকেন। সাম্প্রতিক সময়ে এর আবেদন রেকর্ড ছুয়েছে। প্রবাসী ভারতীয়দের পাশাপাশি লক্ষাধিক বিদেশী নাগরিক পাকাপাকিভাবে আমেরিকায় থাকতে এই গ্রিন কার্ডের আবেদন করেছেন। কারণ গ্রিন কার্ড হল স্থায়ী বসবাসের শংসাপত্র, যা পার্মানেন্ট রেসিডেন্ট কার্ড হিসাবেও পরিচিত। বিদেশ থেকে আগত নাগরিকরা আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করেন। বর্তমানে আমেরিকায় এই কার্ডের আবেদনকারীর সংখ্যাটা ১৮ লক্ষ ছাড়িয়েছে।

Previous articleখবর নিয়ে প্রতিবাদ
Next articleবাকিবুরের চালকলে হা.না! ইডি আধিকারিকদের হাতে একাধিক চা.ঞ্চল্যকর তথ্য