অমর্ত্য সেনের পক্ষে লেখার অ.পরাধ! ‘সা.সপেন্ড’ দলিত ছাত্রের হয়ে বিদ্বজ্জনদের চিঠি রাষ্ট্রপতিকে

শুধুমাত্র প্রতিহিংসাবশত বিশ্বভারতীর স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের দলিত ছাত্র সোমনাথ সৌকে দফায় দফায় শোকজ নোটিশ ও সাসপেন্ড করা হয়েছে। আদালতের নির্দেশে একবার তাঁর সাসপেনশন ওঠে। ফের দ্বিতীয়বারের জন্য তাঁকে সাসপেনশন নোটিশ দেওয়া হয়। স্বৈরাচারী উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর এমন কার্যকলাপের যেরে সোমনাথের সেমেস্টারের পরীক্ষা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি তাঁর ছাত্রজীবনও নষ্ট হচ্ছে। অভিযোগ, বিশ্বভারতী একটি ক্যাঙারু কোর্ট বসিয়ে তাঁর বিরুদ্ধে চার্জশিট দিয়েছে সোমনাথ সৌয়ের সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টকে ঘিরে। সেখানে দলিত ছাত্র সোমনাথ সৌ নোবেলজয়ী অমর্ত্য সেনের পক্ষ নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে কিছু লেখেন। উল্লেখ করেন রাজ্য ভূমি ও ভূমিসংস্কার দফতরের প্রদেয় অমর্ত্য সেনের জমি সংক্রান্ত কিছু তথ্য। এই তাঁর অপরাধ।

বিশ্বভারতী কর্তৃপক্ষের এই কাজের প্রতিবাদেই অমিয় বাগচী, হরবংশ মুখিয়া, তনিকা সরকার, নিবেদিতা মেনন এবং রাজ্যসভার সাংসদ জওহর সরকার চিঠি দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। এছাড়াও দেশ-বিদেশের বহু বিখ্যাত মানুষও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে রাষ্ট্রপতি তথা বিশ্বভারতীর পরিদর্শক দ্রৌপদী মুর্মুকে চিঠি লিখেছেন। উপাচার্যের বিরুদ্ধে আগেও অনেক বিদ্বজন সংশ্লিষ্ট মন্ত্রক এবং রাষ্ট্রপতির কাছে চিঠি লিখে উপাচার্যের মেয়াদবৃদ্ধির বিরুদ্ধে কলম ধরেছেন।

Previous articleশহরে রোনাল্ডিনহো, করলেন পুজো উদ্বোধন, গেলেন মুখ‍্যমন্ত্রীর বাড়ি, সারাদিনে আর কী কী করলেন ব্রাজিলিয়ান তারকা?
Next articleফের পদ্মশিবিরে ভা.ঙন! খেজুরিতে শান্তনু সেনের উপস্থিতিতে তৃণমূলে যোগ শতাধিক বিজেপি নেতা-কর্মীর