দু’দিনে ২ লক্ষ মানুষের ভিড়! দেবী বোধনের আগেই রেকর্ড গড়ল কলকাতা

ভিড় ঢেলে মণ্ডপের সামনে আসতেই সুন্দরভাবে সাজানো মণ্ডপ ক্যামেরাবন্দি করার চেষ্টায় দর্শনার্থীরা। 

বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আনন্দ শুরু হয়ে গেছে মহালয়া (Mahalaya) থেকেই। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ভার্চুয়ালি বিভিন্ন পূজোর উদ্বোধন করে দেওয়ার পর থেকেই সন্ধে নামতেই রাস্তায় বাড়ছে ঠাকুর দেখার ভিড়। শাস্ত্রমতে দেবীর বোধনে এখনো দিন তিনেক সময় আছে। কিন্তু রবি এবং সোমবারের জনস্রোত বলে দিচ্ছে পুজোর সপ্তমী অষ্টমী যেন শুরু হয়ে গেছে। বাঙালির পুজো মুড অন হয়ে গেছে শনিবার রাত থেকেই। রবিবার সকাল থেকে ভিড় বেড়েছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Sporting club) পুজো মন্ডপে। সোশ্যাল মিডিয়ার সৌজন্যে সকলে জেনে গেছেন যে এবার এই ক্লাবের হাত ধরেই কলকাতায় এসেছে স্বপ্নের ডিজনিল্যান্ড (Theme Disneyland)। তাই ষষ্ঠী থেকে নবমীর মধ্যে যাতে ভিড়ে ঠেলাঠেলি না করতে হয় সেই কারণে আগেভাগেই এই মন্ডপে ঠাকুর দেখার চেষ্টা। আর তাতেই তৈরি হল রেকর্ড। দুদিনে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে ঠাকুর দেখলেন প্রায় ২ লক্ষ মানুষ। এতে বোঝাই যাচ্ছে যে এখন থেকেই একেবারে পুজোর মুডে শহর কলকাতা (Kolkata Durga Puja)। মণ্ডপে মণ্ডপে থিক থিক করছে দর্শনার্থীদের ভিড়। রাত বাড়লেও ঠাকুর দেখায় উৎসাহ, উদ্দীপনায় এতটুকুও ছেদ পড়েনি। দ্বিতীয়ার সন্ধে থেকেই কার্যত জনজোয়ার শহরের পুজো মণ্ডপগুলিতে। আজ তৃতীয়াতে এই ভিড় আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

কলকাতার পুজোম্যানিয়া বিশ্বের যে কোন প্রান্তের বড় উৎসবকে টেক্কা দেবে। তাই UNESCO গত বছরই এই পুজোকে ওয়ার্ল্ড হেরিটেজের তকমা দিয়েছে। এবারও তাঁদের বিভিন্ন প্রতিনিধিরা পঞ্চমী থেকে দশমীর মধ্যে কলকাতার বিভিন্ন পুজো প্যান্ডেলে হাজির হবেন বলে খবর। উত্তর থেকে দক্ষিণ সর্বত্র পুজোর উন্মাদনা স্পষ্টতই ধরা পড়ছে ক্যামেরায়। কাশীবোস লেনের (Kashi Bose Lane) থিম নারী নির্যাতন বিরোধীতা। উদ্যোক্তারা বলছেন এই মন্ডপ প্রচুর দর্শনার্থীদের ভিড় টানছে। লেবুতলা পার্কের পুজোতেও একই ছবি। ভিড় ঢেলে মণ্ডপের সামনে আসতেই সুন্দরভাবে সাজানো মণ্ডপ ক্যামেরাবন্দি করার চেষ্টায় দর্শনার্থীরা।

অন্যদিকে সোমবার শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজোমণ্ডপে সোমবার নাচতে দেখা গেল ফুটবল তারকা রোনাল্ডিনহোকে। ভেঙ্গা বয়েজের সেই বিখ্যাত ‘ব্রাজিল’ গানের সঙ্গে নাচলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তী। এই পুজো একেবারেই ভিআইপি রোডের কাছে। ফলে এই পুজো দেখতে ভিড় যত বাড়ে, তত যানচলাচলের গতি শ্লথ হতে শুরু করে।গতকাল সন্ধ্যায় ভিড় নিয়ন্ত্রণ করতে কিছুক্ষণের জন্য আলোর খেলা বন্ধ রাখা হয়। অন্যদিকে কিছুটা এগিয়েই দমদম পার্কের পুজোর চাপও এই ভিআইপি রোডের উপর থাকে। বৃহস্পতিবার পুজো উদ্বোধন করেই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পুজো উদ্যোক্তারা পুলিশের সঙ্গে সমন্বয় রেখে যেন সবটা সামাল দেন।শ্রীভূমির পুজোর কারণে সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সে কথা মাথায় রেখেই প্রশাসনিক ব্যবস্থাপনার কথাও বলেছেন মুখ্যমন্ত্রী ।

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস