৯ বছরে ২৫ লক্ষ কোটি টাকার ঋণ বাতিল! রিজার্ভ ব্যাঙ্কের চা.ঞ্চল্যকর তথ্যে বিপাকে মোদি সরকার

এনডিএ সরকার, এনডিএ সরকার-১ এবং এনডিএ সরকার-২ ২০১৪-২০১৫ সাল থেকে ২০২২-২০২৩ সাল পর্যন্ত ৯ বছর ধরে ক্ষমতায় রয়েছে। আর এই সময়ের মধ্যে, মোদি সরকার ভারত জুড়ে পাবলিক ব্যাঙ্কগুলির মাধ্যমে ১০.৪১ লক্ষ কোটি টাকা এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলির মাধ্যমে অতিরিক্ত ১৪.৫৩ লক্ষ কোটি টাকা বাতিল করার অনুমোদন দিয়েছে।

এবার চাঞ্চল্যকর তথ্য সামনে আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আরবিআই সুরাটের (Surat) এক সমাজকর্মী সঞ্জয় এজাওয়ার করা তথ্য জানার অধিকার আইনের (RTI) ভিত্তিতে কেন্দ্রের মোদি সরকারের (Modi Govt) বিরুদ্ধে বিস্ফোরক তথ্য সামনে নিয়ে এল। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নরেন্দ্র মোদি তথা এনডিএ (NDA)-র ৯ বছরের শাসনকালে ২৫ লাখ কোটি টাকার ঋণ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। আর এই তথ্য সামনে আসতেই মাথায় হাত দেশের জনসাধারণের। এনডিএ সরকার, এনডিএ সরকার-১ এবং এনডিএ সরকার-২ ২০১৪-২০১৫ সাল থেকে ২০২২-২০২৩ সাল পর্যন্ত ৯ বছর ধরে ক্ষমতায় রয়েছে। আর এই সময়ের মধ্যে, মোদি সরকার ভারত জুড়ে পাবলিক ব্যাঙ্কগুলির মাধ্যমে ১০.৪১ লক্ষ কোটি টাকা এবং বাণিজ্যিক ব্যাঙ্কগুলির মাধ্যমে অতিরিক্ত ১৪.৫৩ লক্ষ কোটি টাকা বাতিল করার অনুমোদন দিয়েছে।

তবে আরবিআই-এর প্রকাশ করা তথ্যে শুধুমাত্র পরিসংখ্যানগত তথ্যই প্রকাশ করা হয়েছে যদিও খেলাপিদের নাম প্রকাশ করেনি রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু আরবিআই সাফ জানিয়েছে ইউপিএ সরকারের থেকে কেন্দ্রের বর্তমান বিজেপি সরকারের টাকা বাতিলের সিদ্ধান্ত সর্বকালের রেকর্ড। আর মোদি সরকারের ২৫ লক্ষ টাকার বোঝার দায় বয়ে বেড়াতে হয় সাধারণ মানুষ থেকে শুরু করে দেশের কৃষকদের। এদিকে ঋণ খেলাপ করে বিদেশে পালিয়ে বেঁচেছেন নীরব মোদি, বিজয় মালিয়ার মতো শিল্পপতিরা। যদিও বছরের পর বছর কেটে গেলেও তাঁদের ভারতে প্রত্যার্পণের কোনও উদ্যোগ মোদি সরকারের তরফে চোখে পড়েনি। উল্টে দেশের সাধারণ মানুষকে এর দায় বয়ে বেড়াতে হচ্ছে। এদিকে দীর্ঘ নয় বছরের মেয়াদে তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্কগুলি ২৫ লক্ষ কোটি টাকার মধ্যে, মাত্র ২.৫ লক্ষ কোটি টাকা উদ্ধার সম্ভব হয়েছে। এরপরও কেন মোদি সরকার অর্থ পুনরুদ্ধারে আরও কার্যকর হয়নি তা নিয়ে উঠছে বিস্তর প্রশ্ন।

 

 

 

 

Previous articleপঞ্চমীর সন্ধেয় ছন্দপতন! আচমকাই বন্ধ হয়ে গেল শ্রীভূমির লাইট শো, হ.তাশ দর্শনার্থীরা
Next articleনারী শক্তিকে প্রাধান্য! পুজো উদ্বোধনে গিয়ে মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা অর্জুন সিংয়ের