৮০ কোটির বেশি ভারতীয়ের আধার তথ্য নি.লাম হচ্ছে ডার্ক ওয়েবে, প্রকাশ্যে চা.ঞ্চল্যকর তথ্য

মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থার দাবি মত মোট সাড়ে ৮১ কোটি ভারতবাসীর ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে ফাঁস হয়েছে

শেষ পর্যন্ত আশঙ্কা সত্যি হল।  ৮০ কোটির বেশি ভারতীয় নাগরিকের আধারের ব্যক্তিগত তথ্য বিক্রির জন্য নিলাম হচ্ছে ডার্ক ওয়েবে।চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ হয়েছে সিকিউরিটি হান্টার ইউনিট নামক একটি মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থার রিপোর্টে। জানা গিয়েছে, ডার্ক ওয়েবে পাওয়া যাচ্ছে আধার এবং পাসপোর্টের তথ্য, নাম, ফোন নম্বর, ঠিকানা সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য। রিপোর্ট অনুযায়ী দর উঠছে ৮০ হাজার ডলার, যা ভারতীয় টাকায় প্রায় ৬৬ লক্ষ টাকা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরে থাকা নাগরিকদের নানান গোপনীয় এবং স্পর্শকাতর তথ্যও অনলাইনে ফাঁস হয়েছে বলে খবর। মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থার দাবি মত মোট সাড়ে ৮১ কোটি ভারতবাসীর ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে ফাঁস হয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রের নিয়ম অনুযায়ী কোভিড টেস্টের সময় আধার তথ্য জমা দেওয়া ছিল বাধ্যতামূলক । ডিজিটাল সার্ভার থেকে সেই তথ্য হ্যাক হতে পারে বলে অভিযোগ উঠেছিল আগেই । সাইবার বিশেষজ্ঞরা আগেই সাবধান করেছিলেন, আধার কার্ডের মাধ্যমে আঙুলের ছাপের মতো ব্যক্তিগত তথ্য সহজেই পৌঁছে যাচ্ছে জালিয়াতদের হাতে। যার জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের মতো দেশের শীর্ষ স্থানীয় চিকিৎসা ও গবেষণা কেন্দ্রগুলোর সার্ভার থেকেই আধার তথ্য চুরি গেছে বলে দাবি করেছেন মার্কিন সাইবার সিকিউরিটি বিভাগের বিশেষজ্ঞরা। আর গোটা বিষয়টি প্রকাশ্যে আসতেই চরম অস্বস্তিতে পড়েছে মোদি সরকার। কারণ, কোভিড পরীক্ষা সংক্রান্ত তথ্য ছিল ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার, আইসিএমআর ও স্বাস্থ্যমন্ত্রকের হাতে।

উল্লেখ্য, ২০২২ সালের অগাস্টে আধার কর্তৃপক্ষ অর্থাৎ ইউআইডিএআই এর কাজ পরীক্ষা করে সিএজি। পরে রিপোর্টে জানানো হয়, তথ্যের সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার জন্য পর্যাপ্ত পদক্ষেপ করা হচ্ছে না। দেশে তথ্যের সুরক্ষা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে বিরোধীরা। কেন্দ্রীয় সরকার তথ্যের সুরক্ষা রক্ষা করতে পর্যাপ্ত পদক্ষেপ করছে না বলে অভিযোগ বিরোধীদের। যদিও এখনও পর্যন্ত ভারতীয় নাগরিকেদর ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া নিয়ে কোনও মন্তব্য করেনি কেন্দ্র।

Previous articleহাতে সাড়া মেলেনি! ৩ রাজ্যে একলা চলার সিদ্ধান্ত বামেদের
Next articleমোবাইলে ব্যস্ত! স.ন্দেহের বশে স্ত্রীকে খু.ন করে পুলিশের কাছে আ.ত্মসমর্পণ স্বামীর