একাধিক আন্দোলনকারীর বিষপান, মারাঠা সংরক্ষণ ইস্যুতে সর্বদল বৈঠকের ডাক শিণ্ডের

মারাঠা সংরক্ষণ(Maratha Reservation) ইস্যুতে হিংসার আগুন নিভছে না মহারাষ্ট্রে(Maharashtra)। মঙ্গলবার মুখ্যমন্ত্রী শিণ্ডের অনুরোধ মেনে আন্দোলনের অন্যতম মুখ মনোজ জারাঙ্গে পাটিল অনশন প্রত্যাহার করলেও বিক্ষোভ জারি রয়েছে। এবার সংরক্ষণের দাবিতে বিষপান করলেন আন্দোলনরত ৩ যুবক। গোটা পরিস্থিতির গুরুত্ব বুঝে বুধবার সর্বদলীয় বৈঠকের ডাক দিলেন মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে(Eknath Shinde)। যদিও এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি উদ্ধব ঠাকরেকে।

মারাঠা সংরক্ষণ ইস্যুতে আন্দোলনের মুখ মনোজ জারেঙ্গে অনশন প্রত্যাহার করলেও, তাঁর সমর্থনে সোলাপুরে বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন আন্দোলনরত ৩ যুবক। ইতিমধ্যেই তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে বুধবার জারাঙ্গে হুঁশিয়ারি দিয়েছেন, সরকার যদি উপযুক্ত ব্যবস্থা না নেয় তবে এদিন সন্ধে থেকে ফের অনশনে বসবেন তিনি। সব মিলিয়ে সংরক্ষণ ইস্যুতে চাপ বেড়েছে বিজেপি ও শিণ্ডে-সেনা সরকারের। এই পরিস্থিতিতে শিণ্ডে সরকারের তরফে এই সর্বদলীয় বৈঠক নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ হতে চলেছে। সরকারী সূত্রে জানা যাচ্ছে, বৈঠকে সংরক্ষণ ইস্যুতে বিভিন্ন দলের নেতাদের মতামত জানবেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি আন্দোলনের নামে হিংসা রুখতে আলোচনা হবে। এর পাশাপাশি জানানো হয়েছে আন্দোলনের নামে হিংসা কোনওভাবেই বরদাস্ত করা হবে না। যারা হিংসার সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, সোমবার এনসিপি বিধায়ক প্রকাশ সোলাঙ্কের বাড়িতে আগুন লাগিয়ে দেয় মারাঠা সংরক্ষণের দাবিতে আন্দোলনকারীরা। বিদ জেলার আরও দুই বিধায়কের বাড়িতে হামলা হয়। মঙ্গলবার রাজ্যের বিভিন্ন প্রান্ত স্তব্ধ হয়ে যায় পথ অবরোধ ও রেল রোকোর কারণে। এই অবস্থায় গতকাল মন্ত্রিসভার জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে। আজ সর্বদলীয় বৈঠকে কী সিদ্ধান্ত হয় সেটাই এখন দেখার।

Previous articleযোগীরাজ্যে ‘তিন তা.লাক’: ভিডিও কলে স্ত্রীকে দেখেই তেলেবেগুনে স্বামী! আজব কারণ
Next articleরাজ্যকে ৬০০ কোটি টাকা অনুমোদন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের