তদন্তের নামে হেনস্থা করছে কেন্দ্রীয় এজেন্সি: বঙ্গে পা রেখে সরব ইয়েচুরি

বাংলার মাটিতে কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়ে বারবার সরব হয়েছে শাসকদল তৃণমূল(TMC)। এরইমাঝে সম্প্রতি রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারিতে কার্যত উৎসবে মেতেছে বঙ্গের সিপিএম নেতারা। ঠিক সেই সময় বাংলায় পা রেখে ইডি তথা কেন্দ্রীয় এজেন্সির বিরুদ্ধে সরব হলেন সিপিএমের(CPM) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি(Sitaram Yecury)। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, “তদন্তের নামে দিনের পর দিন ধরে বিরোধীদের হেনস্তা মেনে নেওয়া হবে না। ইডি যদি সত্যি তদন্ত করতে চায়, তাহলে যাঁরা দোষ করেছে তাঁদের দোষ প্রমাণ করে শাস্তির ব্যবস্থা করা হোক, কিন্তু হেনস্থা নয়।”

শুক্রবার থেকে হাওডায় শুরু হয়েছে বঙ্গ সিপিএমের এরাজ্যের তিনদিনের বর্ধিত অধিবেশন। সেখানেই সংবাদ মাধ্যমের প্রশ্নের জবাবে জোটের বিষয়ে দলের অবস্থান স্পষ্ট করতে গিয়ে ইয়েচুরি বলেন, “বিজেপির আমলে ভারত ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি। তাই দেশকে বাঁচাতে বিজেপিকে সরকার থেকে সরাতেই হবে। এই জন্যই এই জোট।” একইসঙ্গে তিনি বলেন, “তৃণমূল বিজেপির বিকল্প হতে পারে না। আগে আপস করেছে। হয়তো পরেও আবার আপস করবে। বিজেপির মতো তৃণমূল দুর্নীতিগ্রস্ত, জন বিরোধী, অগণতান্ত্রিক। ওরা বাংলায় গণতান্ত্রিক ব্যবস্থা, নির্বাচন ব্যবস্থা ভেঙে দিয়েছে। সব ঠিক, তবে দেশের স্বার্থে কেন্দ্রীয় স্তরে বিজেপিকে সরাতে তৃণমূলের সমর্থন প্রয়োজন।”

উল্লেখ্য, বাংলায় একাধিক দুর্নীতির তদন্ত করছে ইডি, সিবিআই-এর মতো কেন্দ্রীয় এজেন্সি। তবে তদন্তের নামে রাজনৈতিক অস্ত্র হিসেবে এজেন্সির ব্যবহার হচ্ছে বলে অভিযোগ তুলেছে তৃণমূল। তবে এই ইস্যুতে বিজেপির সুরে সুর মিলিয়েছে বাংলার কংগ্রেস ও সিপিএম নেতার। এহেন পরিস্থিতির মাঝে এদিন এজেন্সি ইস্যুতে ইয়েচুরির মন্তব্য রাজনৈতিক দিক থেকে যে বেশ তাৎপর্যপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গত, আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধী জোট ইন্ডিয়ায় হাতে হাত মিলিয়েছে সিপিএম। তবে রাজ্যে তৃণমূল ও সিপিএম পরস্পর বিরোধী অবস্থানে। এমন আবহে রাজ্যে দলের রাজনৈতিক অবস্থান কী হবে, কংগ্রেস এবং আইএসএফের সঙ্গে ফের জোট গড়েই রাজ্যের নির্বাচনে লড়া হবে কি না, শরীকদের সঙ্গে আসন সমঝোতা কী হবে সে বিষয়ে আলোচনার লক্ষ্যেই তিনদিনের এই বৈঠকে রাজ্যে পা রেখেছেন সীতারাম ইয়েচুরি।

Previous articleদিল্লি দূ.ষণ গু.রুতর, কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর সন্ধান চেয়ে কটা.ক্ষ আম আদমি পার্টির!
Next articleবিলম্বিত হচ্ছে বিচারপ্রক্রিয়া! সানি দেওলের সংলাপ মনে করিয়ে উ.দ্বেগপ্রকাশ প্রধান বিচারপতির