ফের কাঁ.পল লাদাখ, ৬.২ মাত্রার ভূ.কম্পন দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাতেও

ফের কাঁপল লাদাখ (Ladakh)। মঙ্গলবার দুপুরে সেখানে ভূ-কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৪। তার আধঘণ্টা আগেই শ্রীলঙ্কায় বড় ধরনের ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.২।

মঙ্গলবার দুপুর ১ নাগাদ লাদাখে (Ladakh) মৃদু ভূমিকম্প হয়। কার্গিল (Kargil) সেক্টরেরও বেশ কয়েকটি জায়গায় কম্পন অনুভূত হয় বলে সূত্রের খবর। কার্গিল থেকে ৩১৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল। তবে, এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

এর আগেই দেশের দক্ষিণদিকের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় বড় ধরনের ভূকম্পন অনুভূত হয়। ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা নাগাদ কেঁপে ওঠে দ্বীপরাষ্ট্র। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.২। কেঁপে ওঠে কলম্বো-সহ একাধিক এলাকা।

হত দুমাস ধরেই বিভিন্ন সময় ভূমিকম্প হয়েছে। এই মাসের প্রথমেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে নেপাল। মৃত্যু হয়েছে কমপক্ষে ১৫০ জনের। কম্পনের তীব্রতায় কেঁপে ওঠে ভারতের রাজধানী দিল্লিও। উত্তর ভারতের বড় অংশে কম্পন অনুভূত হয়। এমনকী, কেঁপে ওঠে কলকাতাও। এরপর একাধিকবার উত্তরভারতে ভূমিকম্প-আফটার শক দেখা দিয়েছে। তবে, এবার উত্তর ভারতের সঙ্গে কাঁপল দেশের দক্ষিণের দ্বীপরাষ্ট্রও। তবে, সেখানকার ক্ষয়ক্ষতির পরিমাণও এখনও জানা যায়নি।

Previous articleভারতের জার্সি গায়ে ৬,৩২১ কিলোমিটার দূরে কোহলিদের সমর্থন বিশ্ব চ্যাম্পিয়নের!
Next articleঅপেক্ষার অবসান, গঙ্গার তলা দিয়ে মেট্রো চলবে কবে, জানিয়ে দিল মেট্রো কর্তৃপক্ষ!