নির্ভুল রো.বোটিক পদ্ধতির মাধ্যমে স্পা.ইনাল সা.র্জারিতে বি.প্লব এনেছে মণিপাল হাসপাতাল

এটি আরম্ভ হওয়ার প্রথম মাসেই ৫০টি রোবোটিক স্পাইনাল সার্জারির রেকর্ড স্থাপন করছে এই হাসপাতাল কর্তৃপক্ষ

মেরুদণ্ডের নানান সমস্যায় রোবোটিক সার্জারির আবির্ভাব এমন এক নতুন যুগের সূচনা করেছে যা মেরুদণ্ডের জটিল সমস্যায় ভুক্তভোগীদের নির্ভুল, নিরাপদ সমাধানের এক নতুন আশার আলো প্রদান করে।
সম্প্রতি, স্কোলিওসিসে (মেরুদন্ড গঠনগত সমস্যা) আক্রান্ত ১৫ বছর বয়সী বাংলাদেশী মেয়েকে আশার আলো দেখিয়েছে রোবটিক স্কোলিওসিস সংশোধনের অস্ত্রোপচার। দক্ষিণ ভারতে এই ধরণের প্রথম অস্ত্রোপচার শুধু মাত্র এই মেয়েটির জীবনই পাল্টে দেয়নি আরও বেশ কয়েকজন রোগীও মেরুদণ্ড সংক্রান্ত জটিল সমস্যায় বৃহত্তর সাফল্যের পথ দেখিয়েছে মণিপাল হাসপাতাল।

তারা জানান, ৭০ বছর বয়সী ব্যক্তি যিনি টি-জেন লুম্বার সমস্যায় আগেও অস্ত্রোপচার করিয়েছিলেন তাঁকে থোরাকোলামবার ফিউশন পদ্ধতির মাধ্যমে সুস্থতা প্রদান করেছে মণিপাল হাসপাতাল। S2-ILEX স্ক্রু ব্যবহার করে তা করা হয়েছে। এই ধরনের নানান সমস্যার সমাধানের পথ জানতে এবং রোবোটিক সার্জারির সুবিধা সম্পর্কে আরও আলোচনা করতে, মনিপাল হাসপাতাল ওল্ড এয়ারপোর্ট রোড বুধবার এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।সেখানে মণিপাল হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সাফল্যের খতিয়ান তুলে ধরেন।
রোবোটিক সার্জারি শ্রেষ্ঠত্বের একটি নিদর্শন : এটি আরম্ভ হওয়ার প্রথম মাসেই ৫০টি রোবোটিক স্পাইনাল সার্জারির রেকর্ড স্থাপন করছে এই হাসপাতাল কর্তৃপক্ষ। মেরুদণ্ডের নানান সমস্যায় রোবোটিক সার্জারির আবির্ভাব এমন এক নতুন যুগের সূচনা করেছে যা মেরুদণ্ডের জটিল সমস্যায় ভুক্তভোগীদের নির্ভুল, নিরাপদ সমাধানের এক নতুন আশার আলো প্রদান করে।সম্প্রতি, স্কোলিওসিসে (মেরুদন্ড গঠনগত সমস্যা) আক্রান্ত ১৫ বছর বয়সী বাংলাদেশী মেয়েকে আশার আলো দেখিয়েছে রোবটিক স্কোলিওসিস সংশোধনের অস্ত্রোপচার। দক্ষিণ ভারতে এই ধরণের প্রথম অস্ত্রোপচার শুধুমাত্র এই মেয়েটির জীবনই পাল্টে দেয়নি আরও বেশ কয়েকজন রোগীও মেরুদণ্ড সংক্রান্ত জটিল সমস্যায় বৃহত্তর সাফল্যের পথ দেখিয়েছে মণিপাল হসপিটাল।

ডাঃ এস. বিদ্যাধারা, চেয়ারম্যান এবং এইচওডি, মেরুদণ্ডের সার্জারি এবং পরামর্শদাতা রোবোটিক মেরুদণ্ডের সার্জারি, মণিপাল হাসপাতাল, ওল্ড এয়ারপোর্ট রোড বেঙ্গালুরুর শ্রোতাদের মেরুদণ্ডের স্বাস্থ্যসেবায় রোবোটিক সার্জারির প্রভাব সম্পর্কে তার অভিজ্ঞতা এবং বাস্তব জ্ঞান শেয়ার করেন।১৫ বছরেরও বেশি সময় ধরে, ১৫,000 টিরও বেশি মেরুদণ্ডের সার্জারি সফলভাবে পরিচালনা করে মণিপাল স্পাইন কেয়ার সেন্টার মেরুদন্ডের স্বাস্থ্যসেবার অনেক এগিয়ে রয়েছে।

এই কেন্দ্রটি প্রতি বছর ২৫,000 ওপিডি কেসের মধ্যে ১,000টি সফল অস্ত্রোপচার করে। এই পরিষেবা গ্রহণকারী রোগীদের মধ্যে 40%ই পশ্চিমবঙ্গ এবং উত্তরের বাসিন্দা। পূর্ব মাজর্ক্স রোবটের উপস্থিতিতে, থ্রি-ডি ইমেজিং, ও-আর্ম এবং একটি রেডিওলুসেন্টের সঙ্গে অপারেটিং টেবিল ব্যবহারের মাধ্যমে আরম্ভ হওয়ার প্রথম মাসেই মণিপাল ইনস্টিটিউট অফ রোবোটিক স্পাইন সার্জারি (MIRSS) পশ্চিমবঙ্গের 17 জন রোগী সহ 15 বছর থেকে 85 বছর বয়সী রোগীদের মধ্যে 50টি সার্জারির সফলতম নিদর্শন সৃষ্টি করেছে । রোবোটিক পরিচালনার মাধ্যমে মণিপাল হসপিটালস খুব অল্প সময়ের মধ্যে নিজের আলাদা ছাপ ফেলেছে ।

এ প্রসঙ্গে ডাঃ এস. বিদ্যাধারা শ্রোতাদের উদ্দেশে বলেন, “রোবটিক নির্দেশিকা ব্যবহার করে আমরা স্কোলিওসিস সংশোধন সহ মেরুদণ্ডের অবস্থার বহু সমস্যা যেমন- সার্ভিকাল কর্পেক্টমি, সার্ভিকাল পেডিকিউল স্ক্রু ফিক্সেশন, ভার্টিব্রাল প্লাস্টিস এবং কাইফোপ্লাস্টি-র ক্ষেত্রে অতুলনীয় সাফল্য অর্জন করেছি। কম ঝুঁকি, দ্রুত রোগীর সুস্থতা এবং মেরুদণ্ডের অস্ত্রোপচারের জন্য একটি রূপান্তরমূলক পদ্ধতি। তাদের দাবি, রোবোটিক সার্জারি শুধু রোগীদের জীবনকে আরও ভালো করে তুলবেই না, এটি তাড়াতাড়ি তাদের স্বাভাবিক জীবন ফিরে পেতে সাহায্য করে।

প্রসঙ্গত,ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মধ্যে মণিপাল হাসপাতালের তার বার্ষিক 5 মিলিয়নেরও বেশি রোগীকে সাশ্রয়ী মূল্যের, উচ্চ মানের স্বাস্থ্যসেবা প্রদান করে। আমরি (AMRI) হাসপাতাল অধিগ্রহণের কাজ শেষ হলে এর শয্যাসংখ্যা দাঁড়াবে ৯৫00-এ। গোটা ভারতের ১৭ টি শহরে ৩৩ টি হাসপাতাল, ৫,000 ডাক্তার, এবং ২০,000 এর বেশি কর্মচারীর নিয়ে মণিপাল হাসপাতাল স্বতন্ত্রতা বজায় রাখে।এনবিএইচ (NABH), এবং এএএইচআরপিপি (AAHRPP) স্বীকৃত মণিপাল হাসপাতাল তাঁর এনএবিএল (NABL), ইয়ার (ER), উন্নত মানের ব্লাড ব্যাঙ্ক এবং সেরা চিকিৎসা প্রদান করে শ্রেষ্ঠত্বের দাবিদার।

 

Previous article‘রোহিত শর্মা ষড়যন্ত্র করে টস জেতেন’, অভিযোগ প্রাক্তন এই পাক ক্রিকেটারের
Next articleচারতলা থেকে নিচে পড়ে দুই পায়ের হাড় গুঁড়ো! তরুণীর সফল অস্ত্রোপচার আর জি করে