আগামিকাল বিশ্বকাপের মহারণ, ফাইনাল ম‍্যাচে পিচ কি বলেছে, কতটা গুরুত্বপূর্ণ টস?

আগামিকালের ম‍্যাচের আগে এই নিয়ে তিনি বলেন," যদি পিচে ভারী রোলার ব্যবহার করা হয় তাহলে উইকেট স্লো ব্যাটিং উইকেট তৈরি হবে। ভারী রোলার দিয়ে কৃষ্ণমৃত্তিকাকে রোল করা হলে তা আস্তে আস্তে বসে যায়।

আর মাত্র ২৪ ঘন্টা। আর তার পরেই আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বসতে চলেছে ২০২৩ আইসিসি একদিনের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালের আসর। মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। এই ম‍্যাচ ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ‍্যে উন্মাদনা তুঙ্গে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিরাট রান তোলে টিম ইন্ডিয়া। তবে সেই পিচ নিয়ে বিতর্ক হয়েছে। তবে এখন কথা হলো ফাইনালেও কি হাই স্কোরিং পিচ হবে? কতটা রান হলে সেটা হবে নিরাপদ। আর এই নিয়েই মুখ খুললেন গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের পিচ কিউরেটর। পিচ কিউরেটরের মতে মোতেরার ওই উইকেটে নিরাপদ স্কোর হতে পারে ৩১৫ রান।

আগামিকালের ম‍্যাচের আগে এই নিয়ে তিনি বলেন,” যদি পিচে ভারী রোলার ব্যবহার করা হয় তাহলে উইকেট স্লো ব্যাটিং উইকেট তৈরি হবে। ভারী রোলার দিয়ে কৃষ্ণমৃত্তিকাকে রোল করা হলে তা আস্তে আস্তে বসে যায়। যে সমস্ত ক্র্যাক পিচে থাকে তা ভরাট হয়ে যায়। ফলে আদর্শ স্লো ব্যাটিং উইকেটে পরিণত হয় ২২ গজ। যেখানে বড় স্কোর করা দুই পক্ষের পক্ষে কার্যত বড় ব্যাপার নয়। আর তা করে ডিফেন্ড করাটাও সম্ভব। কারণ ভারী রোলার চালানোর পরে উইকেটে বলকে ব্যাটাররা সহজে হিট করতে পারবে না।” ফলে বোঝাই যাচ্ছে এই উইকেটেও টস জিতে প্রথম ব্যাটিং করাটা গুরুত্বপূর্ণ। না হলে পরে উইকেট স্লো হয়ে গেলে রান তাড়া করতে সমস্যা হতে পারে।

উল্লেখ, বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের আগে থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ক্রিকেটের ২২ গজ। ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচের আগে তো ভারতের বিরুদ্ধে পিচ ফিক্সিংয়ের অভিযোগ উঠে যায়। যা নিয়ে বিতর্ক উঠে যায়। অভিযোগ ওঠে ভারতকে সুবিধা করে দিতেই আইসিসির অনুমতি না নিয়েই নাকি পিচ বদল করা হয়েছিল। এই ঘটনায় আসরে নামতে হয় আইসিসিকে। বিবৃতি জারি করে পরিস্থিতি ঠান্ডা করার চেষ্টা করা হয়।

আরও পড়ুন:Breakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleখা.টিয়া করেই হাসপাতালের পথে অসু.স্থ রোগী! হল না শেষর.ক্ষা