জয় পেলেই বিশ্বরেকর্ড! ভারতীয় দলের কোন কোন তারকা নজির গড়ার অপেক্ষায়?

২০০৩ সালের ফাইনালে অজিদের কাছেই হেরেছিল ভারত। আর সেকারণে রবিবাসরীয় ফাইনাল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ভারতের কাছে বদলার ম্যাচ।

হাতে গোনা আর মাত্র কিছু সময় বাকি। রুদ্ধশ্বাসে কাটছে প্রতিটি মুহূর্ত। রবিবার গুজরাটের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে (World Cup Final) মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া (India Australia)। ২০ বছর পর আবার একই দৃশ্যের সাক্ষী হতে চলেছে ক্রিকেটবিশ্ব। তবে কী এবার বদলা নেওয়া যাবে? সেই আশায় মুখিয়ে রয়েছে গোটা দেশ। ২০০৩ সালের ফাইনালে অজিদের কাছেই হেরেছিল ভারত। আর সেকারণে রবিবাসরীয় ফাইনাল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে ভারতের কাছে বদলার ম্যাচ। তবে ভারতের মাটিতে এই ম্যাচ যেমন একদিকে প্রেস্টিজ ফাইট তেমনই এদিন ভারতীয় দল জিতলে নয়া বিশ্বরেকর্ডও গড়ে ফেলবে। সমস্ত কিছু ধরাছোঁয়ার বাইরে চলে যাবেন কোহলি, রোহিত, শামি, জাদেজারা।

এদিনের ম্যাচে জিতলে কী অপেক্ষা করছে মেন ইন ব্লু-র জন্য?

• চ্যাম্পিয়ন হলে বিশ্বের প্রথম দেশ হিসেবে দেশের মাটিতে দু-বার বিশ্বকাপ জয়ের স্বাদ।
• রোহিত শর্মা প্রথম ভারতীয় অধিনায়ক হবেন যিনি টানা ১১ ম্যাচে জয় পেয়ে বিশ্বকাপ জিতবেন।
• বিশ্বকাপ কেরিয়ারে বিরাট কোহলির রান ১৭৪১। তিন রান করলেই তিনি হয়ে যাবেন বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক রান সংগ্রহকারী। পিছনে ফেলে দেবেন রিকি পন্টিংকে। তবে প্রথমে রুয়েছেন শচিন (২২৭৮)।
• বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান রয়েছে রোহিত শর্মার। রোহিত শর্মা মুখিয়ে থাকবেন কেরিয়ারের শেষ ওডিআই বিশ্বকাপে শতরান হাঁকিয়ে সেই সংখ্যা বাড়িয়ে আটে নিয়ে যাওয়ার।
• বিশ্বকাপে রবীন্দ্র জাদেজার উইকেট-সংখ্যা ২৭। তিনটি উইকেট পেলেই বিশ্বকাপের ইতিহাসে নবম স্পিনার হিসেবে দখলে নেবেন ৩০ উইকেট, ষষ্ঠ ভারতীয় বোলার হিসেবে তিনি এই কীর্তি ছোঁবেন।


• মহম্মদ শামি বিশ্বকাপে ৫৪টি উইকেট পেয়েছেন। বিশ্বকাপে পাকিস্তানের ওয়াসিম আক্রমের রয়েছে ৫৫, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্কার বিশ্বকাপে উইকেট-সংখ্যা ৫৬। শামি যে ছন্দে রয়েছেন তাতে এই দুই কিংবদন্তিকে টপকে যেতেই পারেন আজ।
• বিশ্বকাপে বিরাট কোহলির ক্যাচ ধরেছেন ১৯টি। তিনি আর একটি ক্যাচ ধরলে রিকি পন্টিং (২৮) ও জো রুটের (২৫) পর বিশ্বের তৃতীয় প্লেয়ার হিসেবে বিশ্বকাপে ২০টি ক্যাচ ধরার মাইলস্টোন স্পর্শ করবেন।
• শ্রেয়স আইয়ার নাম লেখাতে পারেন শচিন তেন্ডুলকর, রোহিত শর্মা, বিরাট কোহলির পাশে। ফাইনালে সে জন্য তাঁকে ২৪ রান করতে হবে। তাহলেই চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে বিশ্বকাপের কোনও সংস্করণে সাড়ে পাঁচশো রান করার কীর্তি স্পর্শ করবেন।
• বিশ্বকাপে ভারতের হয়ে অষ্টম সর্বাধিক রান সংগ্রহকারী হওয়ার সামনে লোকেশ রাহুল। এদিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে ৩৪ রান করলেই তিনি পিছনে ফেলে দেবেন মহেন্দ্র সিং ধোনির ৭৮০ রানের নজির।

 

 

 

 

Previous articleবিশ্বকাপ ট্রফিতে কতটা পরিমাণ সোনা বা রুপো থাকে, ট্রফিটির দামই বা কত?
Next articleবিশ্বকাপে কি একই থাকবে প্রথম একাদশ, নাকি বদল আনছেন রোহিত, কী বললেন ভারত অধিনায়ক?