ভোটারকে প্রভাবিত করতে ঢালাও উপহার! ৫ রাজ্যের নির্বাচনে বিপুল টাকা, মদ বাজেয়াপ্ত

ভোট নিজের দিকে টানতে তাতে প্রভাবিত করার চেষ্টায় কোনও কার্পণ্য রাখে না রাজনৈতিক দলগুলি। এই বিষয়টি বেআইনি হলেও গোপনে লুকিয়ে এই পন্থা চলছেই। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রস্তুতি পর্বে যে পরিমাণ নগদ মদ ও উপহার সামগ্রী বাজেয়াপ্ত হয়েছে তা দেখলে চমকে উঠতে হয়। দেখা যাচ্ছে পাঁচ রাজ্যে বাজেয়াপ্ত করা এই নগদ ও উপহার সামগ্রী পরিমাণ আর্থিক মূল্য ১৭৬০ কোটি টাকা। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের আগে আটক করা সামগ্রীর মোট মূল্য থেকে যা সাতগুণ বেশি।

এ বিষয়ে সোমবার দেশের নির্বাচন কমিশনে তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে,”মিজোরাম, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং তেলঙ্গানা, এই পাঁচটি বিপুল পরিমাণ সামগ্রী আটক করা হয়েছে। যার মধ্যে রয়েছে নগদ টাকা, মদ ও বিপুল পরিমাণ উপহার সামগ্রী। যার সর্বমোট আর্থিক মূল্য ১৭৬০ কোটি টাকা। ”

২০১৮ সালের নির্বাচনের আগে, এজেন্সিগুলি কর্তৃক ২৩৯.১৫ কোটি টাকা মূল্যের সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছিল। ৩০ নভেম্বর ভোট তেলঙ্গানায়। রবিবার পর্যন্ত সেখানে ৬৫৯.২ কোটি মূল্যমানের সামগ্রী আটক করা হয়েছে, যা পাঁচটি রাজ্যের মধ্যে সর্বোচ্চ। এরপরে রাজস্থান, যেখানে ভোট ২৫ নভেম্বর, রবিবার পর্যন্ত সেখানে আটকের পরিমান ৬৫০.৭ কোটি টাকা।ভোট গ্রহণ পর্ব শেষ হয়েছে মিজোরাম, ছত্তিশগড় ও মধ্য প্রদেশ-এ। মধ্য প্রদেশে মোট ৩২৩.৭ কোটি টাকার সামগ্রী বাজেয়াপ্ত করে তৃতীয় স্থানে রয়েছে।ছত্তিশগড়ে বাজেয়াপ্ত করা হয়েছে ৭৬.৯ কোটি এবং মিজোরামে ৪৯.৬ কোটি টাকার সামগ্রী। ৩ ডিসেম্বর সবকটি রাজ্যে ভোট গণনা হবে।

Previous articleপিছিয়ে একাধিক ডবল ইঞ্জিনের রাজ্য! দৈনিক মজুরিতেও এগিয়ে বাংলা
Next articleউপাচার্য নিয়োগ: নির্দেশ পালন হল না কেন? সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে রাজ্যপালের আইনজীবী