উপাচার্য নিয়োগ: নির্দেশ পালন হল না কেন? সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে রাজ্যপালের আইনজীবী

রাজ্যে উপাচার্য নিয়োগের সমস্যা সমাধানে আলোচনার পরামর্শ দিয়েছিল শীর্ষ আদালত। তা ফলপ্রসূ হয়নি। আর তাতেই বেজায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। ভর্ৎসনার পাশাপাশি এবার উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য, রাজ্যপাল ও ইউজিসির প্রতিনিধিদের একসঙ্গে বসে তালিকা তৈরির নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ।

শীর্ষ আদালতের তরফে ইউজিসি, রাজ্য সরকার ও রাজ্যপালের তরফে উপাচার্য নিয়োগের প্যানেল গঠনের জন্য জমা দেওয়া প্রস্তাবিত নামের একটি সম্মিলিত তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। সবপক্ষকে একসঙ্গে বসার নির্দেশ দেওয়া হয়েছে। এই তালিকা থেকেই উপাচার্য নিয়োগের চূড়ান্ত প্যানেল গঠন করবে সুপ্রিম কোর্ট। আগামী মাসের ১ তারিখ এই মামলার পরবর্তী শুনানি। সেই দিনই আদালত ঠিক করবে, আদৌ কোনও কমিটি গঠন করা হবে কি না।

এদিন শুনানিপর্বে রাজ্যপালের তরফে আইনজীবীকে প্রশ্নের মুখে পড়তে হয়। আদালতের পর্যবেক্ষণের পরও কেন রাজভবন থেকে চিঠি দেওয়া হল তা নিয়ে ওঠে প্রশ্ন। শুনানিপর্বের একেবারে প্রথমে রাজ্য সরকারের তরফে আইনজীবী জানান, ২ নভেম্বর মুখ্যমন্ত্রী রাজভবনে গিয়ে দেখা করে আসেন রাজ্যপালের সঙ্গে। তা সত্ত্বেও জট খোলেনি। উলটে আচার্য তথা রাজ্যপাল জানিয়েছিলেন, আদালতের কোনও লিখিত নির্দেশ নেই। একথা শুনে বিচারপতি দীপঙ্কর দত্ত ভর্ৎসনা করে বলেন, “আগের দিন সবার সামনে বিচারপতি সূর্যকান্ত বলেছিলেন আপনারা আলোচনা করে সমস্যা মেটান। তার পরও আপনাদের লিখিত নির্দেশ প্রয়োজন? তার মানে পর্যবেক্ষণের কোনও গুরুত্ব নেই? তাহলে কি আমরা অর্ডার পাশ করব?” শীর্ষ আদালতের পূর্ববর্তী পর্যবেক্ষণ মেনে মুখ্যমন্ত্রী গত ২ নভেম্বর আচার্য তথা রাজ্যপালের সঙ্গে দেখা করেছেন। এরপরই রাজ্যপালের আইনজীবীকে বিচারপতিদের প্রশ্নের মুখে পড়তে হয়। বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, অচলাবস্থা কাটাতে মুখ্যমন্ত্রী ও আচার্যকে বৈঠকে বসার বিষয়টি প্রকাশ্য আদালতেই হয়। রাজ্যপালের তরফে আইনজীবী নিজে সেখানে উপস্থিত ছিলেন। তারপরও কেন এমন চিঠি রাজ্যপাল তথা আচার্য দিলেন?

আরও পড়ুন- ভোটারকে প্রভাবিত করতে ঢালাও উপহার! ৫ রাজ্যের নির্বাচনে বিপুল টাকা, মদ বাজেয়াপ্ত

 

Previous articleভোটারকে প্রভাবিত করতে ঢালাও উপহার! ৫ রাজ্যের নির্বাচনে বিপুল টাকা, মদ বাজেয়াপ্ত
Next articleফাইনাল ম‍্যাচের পর ম‍্যাক্সওয়েলকে বিশেষ উপহার কোহলির, ভাইরাল ছবি