আজকের দিনে কী কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক

১৯২১
কালী বন্দ্যোপাধ্যায়
(১৯২১-১৯৯৩) এদিন জন্মগ্রহণ করেন। তাঁর কথা বললেই মনে আসে— ‘কেদার রায়’ নাটকের কার্ভালো, ‘বিসর্জন’-এর জয়সিংহ, ‘আরোগ্য নিকেতন’-এর শশী, ‘ক্ষুধা’র সদা কিংবা চলচ্চিত্রের গনশা (‘বরযাত্রী’), কাশিম (‘লৌহকপাট’), প্রিয়তোষ হেনরি বিশ্বাস (‘পরশপাথর’), বিমল (‘অযান্ত্রিক’), ওয়াংলু (‘নীল আকাশের নীচে’), হকার (‘বাড়ি থেকে পালিয়ে’), ফণীভূষণ (‘তিনকন্যা/ মণিহারা’), বানোয়ারি (‘হাঁসুলীবাঁকের উপকথা’), বাদশা (‘বাদশা’)-র মতো আরও অনেক চরিত্রের কথা। এইসব চরিত্রের আড়ালে রয়ে গিয়েছেন সাম্যবাদী, দরদি, আত্মভোলা, চঞ্চলমতি মানুষ কালী বন্দ্যোপাধ্যায়, যাঁকে আজও তেমন করে চেনা হয়নি বাঙালির।

১৯১০
লিও তলস্তয়
(১৮২৮-১৯১০) এদিন পরলোক গমন করেন। খ্যাতিমান রুশ লেখক। তাঁকে রুশ সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখক, এমনকী বিশ্ব সাহিত্যেরও অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক হিসেবেও বিবেচনা করা হয়। সাহিত্যবোদ্ধাদের মতে, তলস্তয়ের তিনখানি রচনা ‘ওয়ার অ্যান্ড পিস’, ‘আনা কারেনিনা’ ও ‘রেজারেকশন’ মহোত্তম উপন্যাসের জ্বলন্ত দৃষ্টান্ত; বিশেষ করে ‘ওয়ার অ্যান্ড পিস’ উপন্যাসের বিষয় ও শিল্পরীতির তাঁর সর্বোত্তম রূপসৃষ্টি। এ বইটিকেই বিশ্বের শ্রেষ্ঠ উপন্যাস বলা হয়। এইগুলির সঙ্গে নিশ্চয়ই যুক্ত হবে তাঁর ‘২৩টি গল্প’ এবং ‘হোয়াট ইজ আর্ট’ নামের তাৎপর্যপূর্ণ রচনাসম্ভার।


১৯৯২ উইন্ডসর ক্যাসেল
এদিন ইংল্যান্ডের বার্কশায়ার উইন্ডসর ক্যাসেলে বিরাট অগ্নিকাণ্ড ঘটে। ১১৫টি ঘর পুড়ে যায়। তবে অমূল্য শিল্পকীর্তিগুলির কোনও ক্ষতি হয়নি। এই অগ্নিকাণ্ডের ফলে যে ক্ষয়ক্ষতি হয় তা সারাতে প্রায় পাঁচ বছর লেগেছিল।

১৮৩৩
সেন্ট টমাস গির্জা
এদিন উদ্বোধন করেন বিশপ উইলসন।
ফ্রি স্কুল স্ট্রিটের কাছে অবস্থিত। ফলে লোকমুখে এটির প্রচলিত নাম হয়ে যায় ফ্রি স্কুল চার্চ।

১৯৭৫
ফ্রান্সিসকো ফ্রাঙ্কো
(১৮৯২-১৯৭৫) এদিন মারা যান। ১৯৩৬-১৯৭৫ তিনি ছিলেন স্পেনের স্বৈরশাসক। স্পেনের গৃহযুদ্ধের সময় তিনি ফ্যাসিবাদী ইতালি ও নাৎসি জার্মানির মদতপুষ্ট জাতীয়তাবাদী বাহিনীর প্রধান হিসেবে স্পেনের নির্বাচিত সরকারকে উৎখাত করেন।


১৯৫৪ শিশুদিবস
এদিন রাষ্ট্রসংঘের পক্ষ থেকে ঘোষণা করা হয়— প্রতিটি দেশে প্রত্যেক বছর এই দিনটি আ ন্ত র্জা তি ক শিশুদিবস হিসেবে পালিত হবে। বিশ্বব্যাপী শিশুকল্যাণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়। পাঁচ বছর পর ১৯৫৯-এর এই দিনটিতেই রাষ্ট্রসংঘের সাধারণসভায় শিশুদের অধিকার সংক্রান্ত ঘোষণা গৃহীত হয়।

 

 

 

Previous articleToday’s market price: আজকের বাজার দর
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম