ধর্মতলায় বিজেপির সভা নিয়ে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ! প্রধান বিচারপতির দ্বারস্থ রাজ্য

আগামী ২৯ নভেম্বর ধর্মতলা চত্বরে জনসভার অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বঙ্গ বিজেপি। ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনেই জোর করে সভা করতে চেয়ে দায়ের হয়েছিল মামলা।

ধর্মতলায় (Dharmatala) বিজেপির (BJP) সভা নিয়ে সিঙ্গল বেঞ্চের (Single Bench) রায়কে চ্যালেঞ্জ (Challenge)। এবার কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির দ্বারস্থ হল রাজ্য। গত সোমবারই ধর্মতলায় (Dharmatala) বিজেপির সভা নিয়ে দায়ের করা মামলায় শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha) সিঙ্গল বেঞ্চ। বিচারপতি মান্থার সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করেই এবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য। আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতি ওই মামলার অনুমতি দিয়েছেন। শীঘ্রই মামলাটির শুনানি হতে পারে বলে খবর। ফলে ধর্মতলায় বিজেপির সভাকে কেন্দ্র করে বড় অনিশ্চয়তার ছবি স্পষ্ট হল।

আগামী ২৯ নভেম্বর ধর্মতলা চত্বরে জনসভার অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বঙ্গ বিজেপি। ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনেই জোর করে সভা করতে চেয়ে দায়ের হয়েছিল মামলা। সভায় উপস্থিত থাকার সম্ভাবনা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও। কিন্তু এই সভার জন্য কলকাতা পুলিশের কাছে আবেদন করা হলে তারা অনুমতি দেয়নি। এরপরই কলকাতা হাই কোর্টের হস্তক্ষেপ চেয়ে মামলা দায়ের করেন বঙ্গ বিজেপি নেতারা। গত সোমবার সেই মামলার শুনানিতে বিচারপতি মান্থার বেঞ্চ জানিয়ে দেন, বিজেপি ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে পারবে।

উল্লেখ্য, ধর্মতলায় সভা করার অনুমতি চেয়ে গত ১৮ অক্টোবর অনলাইনে কলকাতা পুলিশের জয়েন্ট কমিশনারের কাছে আবেদন করে বিজেপি। সেই আবেদনে সভার তারিখ ছিল ২৮ নভেম্বর। কিন্তু সেই আবেদন ১৯ অক্টোবরই খারিজ হয়ে যায়। কলকাতা পুলিশ আবেদনকারীকে সাফ জানিয়ে দেয় ওই দিন সভার জন্য জায়গা ফাঁকা নেই। এরপরই দিন পরিবর্তন করে আগামী ২৯ নভেম্বর ওই সভা করতে চেয়ে বিজেপির তরফে ফের কলকাতা পুলিশের কাছে আবেদন করা হয়। ওই আবেদনও একই ভাবে খারিজ করা হয়। এদিকে গত সোমবার বিচারপতি মান্থার নির্দেশের পর বুধবারই মামলাটির পরবর্তী শুনানি হওয়ার কথা ছিল। তবে তার আগেই সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে পাল্টা আবেদন করল রাজ্য।

 

 

 

 

Previous articleস্লো ওভাররেটের স*মস্যা কাটাতে ক্রিকেটের নিয়ম বদল আইসিসির!
Next articleআদালত অবমাননার অভিযোগ, গ্রেফতার খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা