শুরু গঙ্গাসাগর মেলার তোড়জোড়, সব যানে GPS ট্র্যাকার লাগানোর সিদ্ধান্ত নবান্নের বৈঠকে

পৌষমাস পড়তে এখনও বেশ কিছুদিন বাকি। তবে, ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি। ৮ থেকে ১৫ জানুয়ারি গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) অনুষ্ঠিত হতে চলেছে। আসন্ন গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে শনিবার মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে নবান্নে (Nabanna) এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেখানেই মেলায় নজরদারি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

নবান্নের বৈঠকে উপস্থিত ছিলেন পূর্ত, জনস্বাস্থ‌্য ও কারিগরি, পরিবহন, বিপর্যয় মোকাবিলা দফতরের শীর্ষ আধিকারিকেরা। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, মেলায় ভিড় নিয়ন্ত্রণ, দুর্ঘটনা মোকাবিলায় ও নজরদারিতে সাগরদ্বীপের সব পরিবহনে GPS ট্র্যাকার লাগানো হবে। এর মাধ্যমে কেন্দ্রীয় কন্ট্রোলরুম থেকে সমস্ত ভেসেল এবং বাসে নজরদারি চালানো যাবে। একইসঙ্গে কুয়াশায় দৃশ‌্যমানতা কম থাকলে ভেসেল যাতে আটকে না যায়, সেকারণে ন‌্যাভিগেশন লাইটের ব‌্যবস্থাও করা হবে। বৈঠকে ছিলেন এডিজি আইনশৃঙ্খলা-সহ দক্ষিণ চব্বিশ পরগনার জেলাপ্রশাসনের কর্তারাও। সেখানেই এই জিপিএস ট্র‌্যাকিং নিয়ে আলোচনা হয়। গতবারের তুলনায় এবার পুণ্যার্থীর সংখ‌্যা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তাই শুরু থেকেই পিলগ্রিম ট্র্যাকিং ম্যানেজমেন্ট সিস্টেমকে কাজে লাগতে চায় প্রশাসন।

বাবুঘাট-সহ সব প্রান্ত থেকে সাগরযাত্রীদের জন্য ব্যবহৃত সরকারি ও বেসরকারি গণপরিবহনেই ট্র্যাকিংয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। নজরদারির জন্য চালু করা হচ্ছে মেগা কন্ট্রোল রুমও। গতবারের গঙ্গাসাগরের মেলা প্রস্তুতি খতিয়ে দেখতে জানুয়ারি মাসে গঙ্গাসাগরে (Gangasagar Mela) গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবারও তাঁর যাওয়ার সম্ভাবনাকে রয়েছে বলে মনে করছে রাজ্য প্রশাসন।


Previous articleহামাসের কবল থেকে মেয়ের মুক্তিতে খুশি রেগেব দম্পতি, কিন্তু…
Next articleশুভেন্দু পরিবহনমন্ত্রী থাকাকালীনই বিরাট টিকিট কে.লেঙ্কারি! FIR দায়ের