কীভাবে ভাঙল অগার মেশিন? উত্তরকাশীর সুড়ঙ্গে আ.টকে পড়া শ্রমিকদের উদ্ধারে শুরু ম্যানুয়াল ড্রিলিং

সুড়ঙ্গে ঢোকার জন্য প্রথমে সামনে থেকে খনন কাজ শুরু হয়েছিল। আমেরিকান অগার যন্ত্রের মাধ্যমে ধ্বংসস্তূপ খুঁড়ে এগোচ্ছিলেন উদ্ধারকারীরা। কিন্তু প্রায় ৪৭ মিটার খোঁড়া হয়ে যাওয়ার পর গত শুক্রবার সেই কাজ ব্যাহত হয়।

দেখতে দেখতে ১৫ দিন সময় কেটে গিয়েছে। এখনও উত্তরকাশীর (uttarkashi) সিল্কইয়ারা সুড়ঙ্গ (Tunnel) থেকে এখনও বের করে আনা সম্ভব হয়নি ৪১ শ্রমিককে। মার্কিন যুক্তরাষ্ট্রের অগার মেশিন (Auger Machine) ইতিমধ্যেই ভেঙে চুরমার হয়ে গিয়েছে। শুরু হয়েছে ম্যানুয়াল ড্রিলিং। এদিকে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে শ্রমিকদের বার করে আনার মোট ছ’টি উপায় রয়েছে। জানা যাচ্ছে একটি ব্যর্থ হলে অন্যটি কাজে লাগাবেন উদ্ধারকারীরা। গত ১২ নভেম্বর সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নেমে ৬০ মিটার ধ্বংসস্তূপের পিছনে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। তবে এখনও সাফল্য মেলেনি।

সুড়ঙ্গে ঢোকার জন্য প্রথমে সামনে থেকে খনন কাজ শুরু হয়েছিল। আমেরিকান অগার যন্ত্রের মাধ্যমে ধ্বংসস্তূপ খুঁড়ে এগোচ্ছিলেন উদ্ধারকারীরা। কিন্তু প্রায় ৪৭ মিটার খোঁড়া হয়ে যাওয়ার পর গত শুক্রবার সেই কাজ ব্যাহত হয়। আমেরিকান যন্ত্রটি ধ্বংসস্তূপের মধ্যে লোহার কাঠামোয় ধাক্কা খেয়ে ভেঙে যায়। সেটিকে বার করে আনার চেষ্টা চলছে এখনও। ওই যন্ত্রের মাধ্যমে আর খোঁড়াখুঁড়ি সম্ভব নয়। তাই বিকল্প পথ খুঁজছেন উদ্ধারকারীরা। বর্তমানে পাহাড়ের উপর থেকে খুঁড়ে সুড়ঙ্গ পর্যন্ত পৌঁছনোর চেষ্টা করা হচ্ছে। উল্লম্ব ভাবে সুড়ঙ্গ পৌঁছতে ৮৭ মিটার খুঁড়তে হবে। প্রথম দিকে প্রায় ২০ মিটার খোঁড়া হয়ে গিয়েছে। সব ঠিক থাকলে আগামী বৃহস্পতিবারের মধ্যে উল্লম্ব ভাবে খোঁড়াখুঁড়ি শেষ হয়ে যাওয়ার কথা।

আমেরিকার এই অগার মেশিনটি হরাইজন্টালি ড্রিলিংয়ের কাজ করে। মাটি কিংবা পাথর ভাঙার জন্য এটি ব্যবহার করা হয়। তবে ভার্টিক্যালি সুড়ঙ্গ খননের জন্যও এটি ব্যবহার করা হয়। ভূগর্ভস্থ সুড়ঙ্গ খননে ক্ষেত্রে এই মেশিনের জুড়ি মেলা ভার। তবে অগার মেশিন ভেঙে পড়ে থাকার কারণে সুড়ঙ্গপথের মুখ বন্ধ হয়ে গিয়েছে। ৮০০ মিটার চওড়া এবং ৩২ মিটার লম্বা এই অগার মেশিনের টুকরোগুলি সুড়ঙ্গ থেকে বের করে আনাই এখন চ্যালেঞ্জ।

 

 

 

 

Previous articleপারিবারিক ব.চসার জের! ফের খাস কলকাতায় বৃদ্ধকে কু.পিয়ে খু.ন, অধরা অ.ভিযুক্ত
Next articleবিজেপি নেতাদের সুপারিশ থাকলেই কল্যাণী এইমসে ডাক্তারের ‘জামাই আদর’ পাবেন রোগীরা