জোরকদমে চলেছে উদ্ধারকাজ! আর কত দূরে শ্রমিকরা? বড় আপডেট উদ্ধারকারী দলের

সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের মানসিকভাবে চাঙ্গা রাখতে ওয়াকি-টকির মাধ্যমেই কাউন্সিলিং করছেন মনোবিদরা। তাই তাঁদের স্বাস্থ্যের কথা ভেবে কম তেল-মশলাযুক্ত পুষ্টিকর খাবার, নুন, জলের পাউচ, এনার্জি ড্রিঙ্কস পাঠানোর পাশাপাশি এবার কাউন্সিলিংও শুরু হয়েছে।

আর মাত্র কিছু দূর। তারপরই উদ্ধারকারীরা (Rescue Team) পৌঁছে যাবেন উত্তরকাশীর (Uttarkashi) সিলকিয়ারা সুড়ঙ্গে (Tunnel) আটকে পড়া (Stuck) শ্রমিকদের (Workers) কাছে। মাঝে আর ৫ মিটার দূরত্ব। আর সেই বাধা অতিক্রম করলেই মিলতে পারে আলোর সন্ধান। সেই আশাতেই প্রহর গুনছেন শ্রমিকরা। তবে সময় যত গড়াচ্ছে ততই শ্রমিকদের কাছে পৌঁছে যাচ্ছেন উদ্ধারকারী দল। টানা ১৭ দিন পেরলেও সময় যত গড়াচ্ছে একাধিক কারণে বাড়ছে সংশয়। তবে এবার একেবারে শ্রমিকদের কাছে পৌঁছে গেলেন উদ্ধারকারীরা। এদিকে টানা খননকাজের ফলে অগার মেশিন ভেঙে পড়েছে। ম্যানুয়ালি শুরু করা হয়েছে খনন কাজ। বর্তমানে ব়্যাট-হোল প্রযুক্তির মাধ্যমে অনুভূমিক খননকাজ চালানো হচ্ছে। মঙ্গলবার সকালে উদ্ধারকারী দলের তরফে এমনটাই জানানো হয়েছে।

অন্যদিকে, সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের মানসিকভাবে চাঙ্গা রাখতে ওয়াকি-টকির মাধ্যমেই কাউন্সিলিং করছেন মনোবিদরা। তাই তাঁদের স্বাস্থ্যের কথা ভেবে কম তেল-মশলাযুক্ত পুষ্টিকর খাবার, নুন, জলের পাউচ, এনার্জি ড্রিঙ্কস পাঠানোর পাশাপাশি এবার কাউন্সিলিংও শুরু হয়েছে। এছাড়া তাঁদের স্বাস্থ্যেরও খোঁজ-খবর নিচ্ছেন চিকিৎসকেরা। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১১টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত, দু-দফায় শ্রমিকদের সঙ্গে কথা বলছেন চিকিৎসকেরা। সেই চিকিৎসক দলে জেনারেল ফিজিশিয়ান থেকে মনোবিদও রয়েছেন। পাশাপাশি উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে ইঁদুরের কায়দায় খোঁড়া হচ্ছে গর্ত। আর তাতেই দ্রুত এগোচ্ছে কাজ।

এদিকে সুড়ঙ্গে গর্ত খোড়ার প্রথম ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে মঙ্গলবার। ভিডিওতে দেখা গিয়েছে, চার জন শ্রমিক কাজ করছেন। তবে সোমবারই আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে খারাপ আবহাওয়ার কারণে মঙ্গলবার থেকেই উত্তরাখণ্ডের একাধিক জায়গায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আর সেকারণে উদ্ধারকাজ ফের থমকে যেতে পারে বলে খবর। তবে শেষ পাওয়া আপডেট অনুযায়ী বলা যায়, সময় যত এগোচ্ছে ততই আশার আলো দেখছেন উদ্ধারকারীরা।

 

 

 

 

Previous articleলোনের টাকা আদায় করতে যাওয়াই কা.ল! হাঁ.সুয়ার কো.পে ম.র্মান্তিক প.রিণতি ব্যাঙ্ক কর্মীর
Next articleলেকটাউনে ফ্ল্যাটের মধ্যে অ.গ্নিদগ্ধ হয়ে মৃ.ত্যু ছেলের, জ.খম মা