প্রতিবাদী আহেদ তামিমিকে মুক্তি ইজরায়েলের, বাড়ল যুদ্ধ বিরতির মেয়াদ

মেয়াদ শেষের মাত্র ৪ মিনিট আগে ফের বাড়ল যুদ্ধ বিরতির মেয়াদ। বৃহস্পতিবার সকালে জানিয়ে দেওয়া হল ইজরায়েল-হামাস যুদ্ধবিরতির মেয়াদ আরও একদিন বাড়তে চলেছে বন্দি মুক্তির শর্তে। ইজরায়েল ও কাতারের শীর্ষ আধিকারিকদের তরফে আনুষ্ঠানিকভাবে এই যুদ্ধ বিরতির কথা স্বীকার করে নেওয়া হয়েছে। জানা যাচ্ছে শুক্রবার পর্যন্ত যুদ্ধবিরতির বিষয়ে সম্মত হয়েছে হামাস এবং ইজরায়েল। টাইমস অফ ইজরায়েল সূত্রে জানা গিয়েছে, হামাসের তরফে ১০ জনের বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। এই ১০ বন্দির বিনিময়ে ৩০ জন প্যালেস্টাইন বন্দিকে মুক্তি দিয়েছে ইজরায়েল। এই বন্দিমুক্তির তালিকায় রয়েছেন প্যালেস্টাইনের প্রতিবাদী আহেদ তামিমি।

৬ নভেম্বর গাজার পশ্চিম তীরে অভিযান চালানোর সময় গ্রেফতার করা হয়েছিল প্যালেস্টাইনের প্রতিবাদী ২২ বছর বয়সী আহেদ তামিমিকে। বুধবার ষষ্ট দফায় যে ৩০ জন বন্দিকে মুক্তি দিয়েছে ইজরায়েল সেই তালিকায় ছিলেন তামিমি। অন্যদিকে, হামাসের তরফে এদিন জানানো হয়েছে, ৭ অক্টোবরের অভিযানে ইজরায়েল থেকে যাদের পণবন্দি করা হয়েছিল তাঁদের মধ্যে ১০ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। তবে কীভাবে ও কেন তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছুই জাননো হয়নি হামাসের তরফে। এদিকে যুদ্ধ বিরতির মেয়াদ যাতে আরও বাড়ানো হয় তার জন্য চেষ্টা চালাচ্ছে কাতার ও হামাস। তবে বৃহস্পতিবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফের একবার হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দিয়েছেন যুদ্ধ বিরতির মেয়াদ শেষ হওয়ার পর গাজায় ফের হামলা শুরু করবে ইজরায়েল সেনা।

অবশ্য যুদ্ধ বিরতিতে আশার আলো দেখছে হামাস। হামাসের তরফে বলা হয়েছে, তারা বন্দি ইজরায়েলি সেনাদের ছেড়ে দিতে প্রস্তুত। তবে তার জন্য ইজরায়েলকে সমস্ত প্যালেস্টাইনি বন্দিদের মুক্তি দিতে হবে। গত ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলের শহর থেকে ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে এসেছিল প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাস। যুদ্ধবিরতির শর্ত মেনে বন্দিদের মধ্যে প্রায় ৬০ জনকে মুক্ত করেছে হামাস। এখনও দেড়শোর উপর পণবন্দি হামাসের হেফাজতে রয়েছে। এই পরিস্থিতিতেই হামাসের অন্যতম শীর্ষনেতা তথা গাজার প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী বাসিম নইম জানান, তাঁরা ইজরায়েলি সেনাদের ছেড়ে দিতে প্রস্তুত। তবে ইজরায়েলি সরকারকেও বন্দি প্যালেস্টাইনিদের মুক্তি দিতে হবে।

Previous articleআন্তর্জাতিক শিশু অধিকার দিবসে বীরপুরুষ-বীরাঙ্গনা পুরস্কার প্রদান!
Next articleছ.ক ভেঙে মেয়ের ‘ব্যতি.ক্রমী’ নাম রাখলেন শুভশ্রী!