আচমকাই রেললাইনে লরি! ফারাক্কায় দু.র্ঘটনার ক.বলে কলকাতা-রাধিকাপুর এক্সপ্রেস

রেল সূত্রে খবর, রবিবার সন্ধেয় ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে রাধিকাপুর যাচ্ছিল। এরপর মাঝরাতে ফারাক্কার বল্লালপুরের ব্রিজের নিচে রেললাইনে উপর একটি বালি বোঝায় লড়ি চলে আসে।

মুর্শিদাবাদে (Murshidabad) বড়সড় দুর্ঘটনার কবলে পড়ল কলকাতা-রাধিকাপুর এক্সপ্রেস (Kolkata Radhikapur Express)। রবিবার রাত দেড়টা নাগাদ একটি বালি বোঝাই লরি আচমকাই চলে আসে রেললাইনে। যদিও চালকের তৎপরতায় বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে বলে সূত্রের খবর। তবে এই ঘটনার পর থেকেই ওই রুটে আপ ও ডাউন লাইনে ট্রেন (Train) চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে দীর্ঘক্ষণের চেষ্টায় সোমবার সকাল থেকে পরিস্থিতি ফের স্বাভাবিক হয়েছে বলে খবর। তবে আপ লাইনে ট্রেন চলাচল শুরু হতে এখনও বেশ কয়েক ঘণ্টা সময় লাগবে বলে জানা গিয়েছে রেলের (Indian Railways) তরফে।

রেল সূত্রে খবর, রবিবার সন্ধেয় ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে রাধিকাপুর যাচ্ছিল। এরপর মাঝরাতে ফারাক্কার বল্লালপুরের ব্রিজের নিচে রেললাইনে উপর একটি বালি বোঝায় লড়ি চলে আসে। তা দেখেই ট্রেনের চালক জরুরিকালীন ব্রেক কষেন। তাতেও দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়নি। ট্রেনটি ধাক্কা মারে বালি বোঝাই লরিতে। কিন্তু সজোরে ব্রেক কষার কারণে ট্রেনের ইঞ্জিনে আগুন লেগে যায় বলে খবর। পাশাপাশি ট্রেনের ইঞ্জিনের চাকাও লাইনচ্যুত হয়। যদিও দুর্ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। খবর পেতেই রেল পুলিশ এবং ফারাক্কা থানার আইসি দেবব্রত চক্রবর্তী বিশাল পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌঁছন রাতেই। আসেন রেলের আধিকারিকরাও। এরপরই খবর যায় দমকলে। দমকলের দুটি ইঞ্জিন এসে আগুন নেভায়। তবে ট্রেনের ধাক্কায় লরিটি দুমড়ে মুচড়ে গেছে বলে খবর।

এদিন দুর্ঘটনার পর রেলের তরফে সাফাই দেওয়া হয়েছে, লরির ভুলের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। যেখানে দুর্ঘটনা ঘটেছে তার নিকটবর্তী লেভেল ক্রসিং ঠিক সময়েই বন্ধ হয়েছিল। রেলকর্তারা মনে করছেন, রেললাইনে এসে যাওয়ার পরও যদি লরিচালক কোনও আলো দেখাতেন তাহলে ট্রেনের চালক পরিস্থিতি সতর্কতা নিতে পারতেন। কিন্তু সে রকম কিছু না করায় জরুরি ব্রেক ব্যবহার করেও দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়নি। যদিও চালকের তৎপরতায় বড় ক্ষয়ক্ষতি আটকানো গিয়েছে মত দাবি রেলের আধিকারিকদের। যদিও দুর্ঘটনা নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে রেল। তদন্তের জন্য রাজ্য পুলিশকে সব তথ্য ইতিমধ্যেই দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মালদহের ডিআরএম। ঘটনায় রেলের তরফেও তদন্ত করা হবে। তবে এদিন দুর্ঘটনার জেরে বেশ কিছু ট্রেন বাতিলের পাশাপাশি কয়েকটি ট্রেনের যাত্রাপথের বদলও করা হয়েছে। ০৫৪৩৩ আজিমগঞ্জ-বারহারওয়া স্পেশ্যাল ট্রেন বাতিল হয়েছে। ১৩৪৬৬ মালদা টাউন- হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস আজিমগঞ্জ, কাটোয়া দিয়ে যাচ্ছে না। বদলে গুমানি-রামপুরহাট-বর্ধমান হয়ে হাওড়া আসবে। ১৩৪২১ আপ নবদ্বীপ ধাম- মালদা টাউন এক্সপ্রেসের রুটেরও বদল করা হয়েছে। আজিমগঞ্জ থেকে ট্রেনটিকে নলহাটি-রামপুরহাট-গুমানি হয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে।

 

 

 

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleমিজোরাম বিধানসভা নির্বাচনে ‘মণিপুর ফ্যাক্টর’! গণনা শুরুর কয়েকঘণ্টার মধ্যে ‘অপ্রতিরোধ্য’ ZPM