পালাবদলের ধারা অব্যাহত মিজোরামেও, সরকার গড়তে চলেছে লালডুহোমার দল ZPM

বাকি ৪ রাজ্যের ধারা অব্যাহত রেখে এবার মিজোরামেও পালাবদল। দলগঠনের মাত্র ৫ বছরের মধ্যে রাজ্যে সরকার গঠন করতে চলেছে জোরাম পিপলস মুভমেন্ট না ZPM দল। নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, ৪০ আসনের মিজোরাম রাজ্যে ম্যাজিক ফিগার ২১। সেখানে ২৭ টি আসনে জয় পেয়েছে ZPM। অন্যদিকে গতবারের শাসকদল মিজো ন্যাশনাল ফ্রন্ট বা MNF এবার পেয়েছে মাত্র ১০ টি আসন। অন্যদিকে, বিজেপি ২ আসন ও কংগ্রেস এক আসনে জয় পেয়েছে।

২০১৮ সালে বেশ কয়েকটি রাজনৈতিক দলকে একত্রিত করে গঠিত হয় জেডপিএম। সেই বছরই প্রথমবার বিধানসভা নির্বাচনে লড়ে আটটি আসনে জয় পায় প্রাক্তন আইপিএস লালডুহোমার দল। রাজ্যের প্রধান বিরোধী দল হিসাবে উঠে আসে তারা। এরপর ১০ বছর অন্তর মিজোরামে সরকার বদলের ধারা বদলে ফেলে মাত্র ৫ বছরেই বিজেপির ‘শরিক’ এমএনএফকে গদিচ্যুত করল ZPM। অন্যদিকে, এই নির্বাচনে শুধু MNF-এর হার নয়, একইসঙ্গে নিজ কেন্দ্রে হেরেছেন মিজোরামের অত্যন্ত প্রভাবশালী নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। এদিকে জয় নিশ্চিত হওয়ার পর জেডপিএম নেতা তথা মিজোরামের হবু মুখ্যমন্ত্রী লালডুহোমা বলেন, আগামিকাল কিংবা তার পরে কোনও দিন রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি জানাবেন তিনি। চলতি মাসেই শপথগ্রহণ অনুষ্ঠান হবে বলে জানিয়েছেন।

এদিকে বাকি ৩ রাজ্যের মতো মিজোরামেও করুণ পরাজয়ের মুখে পড়তে হয়েছে কংগ্রেসকে। ২০০৮ থেকে ২০১৮ পর্যন্ত মিজোরামে ক্ষমতায় থাকা কংগ্রেস(Congress) এবার এখানে পেয়েছে মাত্র একটি আসন। পাশাপাশি ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত মিজো ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে জোট করে মিজোরামে ক্ষমতায় থাকা বিজেপি এবার পেয়েছে মাত্র ২ টি আসন।

Previous articleসময়ের অভাব,পরিকাঠামো সমস্যায় এবছরও হবে না শান্তিনিকেতনের পৌষ মেলা
Next articleঅস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমে অনন্য নজির গড়লেন রুতুরাজ