জয়ের মাঝেও প্রকাশ্যে কো.ন্দল! খাড়গে নয় তেলেঙ্গানার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা রাহুলেরই

ছত্তিশগড় (Chattisgarh), মধ্য প্রদেশ (Madhya Pradesh)) ও রাজস্থানে (Rajasthan) মুখ পুড়েছে। উত্তর ভারত থেকে কার্যত নিশ্চিহ্ন হতে বসেছে দল। কিন্তু ওই সান্ত্বনা পুরস্কার পাওয়ার মতো তেলেঙ্গানা বিধানসভা (Telengana Assembly) দখলে এসেছে। আর তা নিয়ে হাত শিবিরের আনন্দের শেষ নেই। ক্ষমতায় এসেই দাক্ষিণাত্যের ওই রাজ্যের নয়া মুখ্যমন্ত্রীর নাম প্রায় পাকা করে ফেললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তেলেঙ্গানা জয়ের পর হাত শিবিরের তরফে ঘোষণা করা হয়েছিল তেলেঙ্গানার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবেন দলের সর্ব ভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। কিন্তু সেই ঘোষণার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই বড় টুইস্ট। খাড়গে নয়, এবার তেলেঙ্গানার নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করলেন রাহুল।

সোমবার দিল্লিতে খাড়গে এবং এআইসিসি সাধারণ সম্পাদক কেসি বেনুগোপালের সঙ্গে বৈঠকের পর রাহুল পরিষ্কার জানিয়ে দেন, তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত রেড্ডিই (Revanth Reddy) হবেন সে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী। রাহুল বলেন, দলের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, সোমবার হায়দরাবাদের একটি হোটেলে নবনির্বাচিত কংগ্রেস বিধায়কদের সঙ্গে বৈঠকে বসেন দলের শীর্ষস্থানীয় নেতারা। বৈঠকে পরিষদীয় দলের নেতা নির্বাচনের দায়িত্ব কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে দেওয়ার বিষয়ে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। তাঁরাই ঠিক ক্রেন তেলেঙ্গানার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবেন খাড়গে। কিন্তু শেষমেশ খাড়গের পরিবর্তে নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করলেন রাহুল গান্ধী। রেবন্ত ছাড়াও মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি উত্তমকুমার রেড্ডি এবং বিদায়ী বিধানসভার বিরোধী দলনেতা তথা প্রভাবশালী দলিত নেতা ভাট্টি বিক্রমাঙ্ক মাল্লুর নাম নিয়ে জল্পনা রয়েছে। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে জল্পনায় রয়েছে প্রাক্তন বিজেপি নেতা তথা মুন্নুগোড়ে কেন্দ্রের সদ্য নির্বাচিত বিধায়ক কে রাজাগোপাল রেড্ডির নামও। তবে এঁদের মধ্যে কাউকে উপমুখ্যমন্ত্রী করা হতে পারে বলে খবর।

হাত শিবিরের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল বুধবারই হায়দরাবাদের কুরসিতে মুখ্যমন্ত্রী হিসাবে কংগ্রেসের দলনেতা শপথ নেবেন। সেই মতো মঞ্চও প্রস্তুত ছিল। ফুল-মিষ্টির অর্ডারও দেওয়া হয়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সব বানচাল। শেষ পর্যন্ত যা খবর তাতে বুধবার কংগ্রেসি মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ হচ্ছে না কারণ, কংগ্রেস এখনও নিজেদের দলনেতা অর্থাৎ মুখ্যমন্ত্রীই ঠিক করে উঠতে পারেনি। আসলে একযোগে চার কংগ্রেস নেতা রেবন্তের নামে আপত্তি জানিয়েছেন। তাঁদের অভিযোগ, রেবন্ত নিজেকে তেলেঙ্গানার জনগণ এবং বিধায়কদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হিসাবে তুলে ধরার চেষ্টা করেছেন। কিন্তু আসলে তিনি তা নন। তাছাড়া, রেবন্ত অনভিজ্ঞ, সারাজীবন বিরোধী রাজনীতি করে এসেছেন, একটা সময় আরএসএসেও ছিলেন। তাই তাঁকে মুখ্যমন্ত্রী করা ঠিক হবে না।

 

 

 

 

Previous articleব্যক্তিগত জিনিস চেয়েও ফেরত পাচ্ছেন না, ইডির বিরুদ্ধে আদালতে নালিশ মানিকের
Next articleপ্রেমের টানে সীমানা পার! ভারত-পাকিস্তান মিলতে চলেছে তিলোত্তমার ভালোবাসায়