প্রেমের টানে সীমানা পার! ভারত-পাকিস্তান মিলতে চলেছে তিলোত্তমার ভালোবাসায়

ভিসা পেতেই মঙ্গলবার আটারি-ওয়াঘা সীমানা পেরিয়ে সটান অমৃতসর এসে পৌঁছালেন জাওয়ারিয়া। আর ভারতের এপারে তাঁর জন্য অপেক্ষা করে ছিলেন হবু স্বামী সমীর খান, হবু শ্বশুর আহমেদ কামাল খান ইউসুফজাই।

দেশে দেশে বিভাজন তো মানুষের ‘কীর্তি’। মানুষের তৈরি কাঁটাতার কি কখনও আটকে রাখতে পেরেছে মানুষের মনকে? আর সেকারণেই বারবার কাঁটাতারের বেড়া পেরিয়ে এক মনের মানুষের কাছে পৌঁছে গিয়েছে অন্যজন। এমনকি ভারত-পাকিস্তানের মধ্যে বরাবর রাজনৈতিক পারদ চড়তে থাকলেও সেই উত্তাপ আটকে রাখতে পারেনি ভালোবাসার মানুষদের। আর সোশ্যাল মিডিয়ার (Social media) যুগে তো সেই সংখ্যাটা অনেকটাই বেড়েছে। এবার তেমনই এক মধুর মিলনের সাক্ষী হতে চলেছে তিলোত্তমা কলকাতা।

পাকিস্তানের (Pakistan) করাচির (Karachi) বাসিন্দা জাওয়ারিয়া খানমের সঙ্গে কলকাতা সমীর খানের প্রেমের শুরু পাবজি (PubG) খেলার সূত্র ধরে। কিন্তু সেই জল যে দেশের সীমানা পার করে বিয়ে পর্যন্ত গড়াবে এমনটা হয়তো তখন তারা ভাবেনওনি। তবে সম্পর্কের ভিত পাকা হতেই শুরু বিয়ের তোড়জোড়। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে বর্তমানের বৈদেশিক নীতিতে একজন পাকিস্তানি নাগরিকের পক্ষে ভিসা (Visa) পাওয়া এই মুহূর্তে যথেস্ট কঠিন। জাওয়ারিয়ার ভিসা আবেদনও দুবার বাতিল হয়। শেষ পর্যন্ত পাঞ্জাবের এক সমাজসেবীর সাহায্যে মঞ্জুর হয় ৪৫ দিনের ভিসা।

ভিসা পেতেই মঙ্গলবার আটারি-ওয়াঘা (Attari-Wagah) সীমানা পেরিয়ে সটান অমৃতসর (Amritsar) এসে পৌঁছালেন জাওয়ারিয়া। আর ভারতের এপারে তাঁর জন্য অপেক্ষা করে ছিলেন হবু স্বামী সমীর খান, হবু শ্বশুর আহমেদ কামাল খান ইউসুফজাই। ওয়াঘা পেরোতেই শুরু হয়ে যায় সেলিব্রেশনের ফোয়ারা। হবু বধূকে বুকে জড়িয়ে ধরেন হবু শ্বশুর। তারপর শুরু বিয়ের তোড়জোড়। আপাতত পাঞ্জাবের গুরুদাসপুরের একটি গ্রামে থাকবেন তাঁরা। জানুয়ারির শুরুতে বিয়ের মধ্যে দিয়ে পরিণতি পাবে সমীর-জাওয়ারিয়ার পাঁচ বছরের সম্পর্ক। তারপরই ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করা হবে আবার। ওয়াঘা পৌঁছে জাওয়ারিয়া অবশ্য স্পষ্ট বলেন বিয়ে করে স্বামী সমীরের সঙ্গে এদেশেই থেকে যেতে চান তিনি। সমীর-জাওয়ারিয়ার সুখী দাম্পত্যে হয়তো ফুটে উঠবে আরেক কাঁটাতার পেরোনো দম্পতি শচীন মীনা-সীমা হায়দরের জীবনের ছবি।

 

 

 

 

Previous articleজয়ের মাঝেও প্রকাশ্যে কো.ন্দল! খাড়গে নয় তেলেঙ্গানার পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা রাহুলেরই
Next articleসারারাজ্যকে ব.ঞ্চিত কেন! বাংলার প্রাপ্য নিয়ে কেন্দ্রের ‘প্রতিহিং.সা’ নিয়ে সরব সুদীপ