সাইবার হা.মলার মুখে দেশের তথ্য পরিকাঠামো! চূড়ান্ত স.তর্কতা জারি মোদি সরকারের

তবে সতর্ক হতে সাইবার হামলাকারীদের তালিকা ইতিমধ্যে সরকারি একাধিক দফতরের সঙ্গে শেয়ার করা হয়েছে। পাশাপাশি সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বিভিন্ন মন্ত্রককে।

দেশের তথ্য পরিকাঠামো সাইবার হামলার (Cyber Attack) মুখে? হ্যাঁ, ঠিকই শুনছেন হ্যাক (Hack) হতে পারে দেশের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলি (Website)। দেশের তথ্য পরিকাঠামো সাইবার হামলার ঝুঁকির মধ্যে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, কেন্দ্রীয় প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে বড়সড় আক্রমণের ছক কষছে সাইবার সন্ত্রাসীরা। দেশজুড়ে ইতিমধ্যেই জারি রয়েছে চূড়ান্ত সতর্কতা। আর এমন খবর সামনে আসতেই বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে মোদি সরকারকে (Modi Govt)। বিরোধীদের অভিযোগ, শুধুমাত্র কেন্দ্রের উদাসীনতায় দেশের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারদের হাতে চলে যাচ্ছে।

তবে সতর্ক হতে সাইবার হামলাকারীদের তালিকা ইতিমধ্যে সরকারি একাধিক দফতরের সঙ্গে শেয়ার করা হয়েছে। পাশাপাশি সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বিভিন্ন মন্ত্রককে। সজাগ থাকার জন্য সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রকের আওতাধীন দিল্লির সাইবার কো-অর্ডিনেশন সেন্টার। পাশাপাশি বিপদ এড়াতে সরকারি বিভাগ ও মন্ত্রকগুলিতে সাইবার নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য সক্রিয়ভাবে কাজ চালানো হচ্ছে। তবে কোনও ভাবেই যাতে ওয়েবসাইটগুলি হ্যাকারদের হাতে না পড়ে সেদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। সাইবার হাইজিন স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে সকলকে। এদিকে হ্যাকিংয়ের থেকে বাঁচতে তৎপর কেন্দ্রীয় এজেন্সিগুলি।

আশঙ্কা করা হচ্ছে প্রাথমিক ভাবে টার্গেট করা হতে পারে স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট। মনে করা হচ্ছে মহামারী পর থেকেই স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট হ্যাকারদের নজর রয়েছে। সম্প্রতি জানা গিয়েছে পাকিস্তান ও ইন্দোনেশিয়ার হ্যাকার দল ১১ ডিসেম্বর দেশজুড়ে বড় ধরণের সাইবার হামলার হুমকি দিয়েছে। হ্যাকিং গ্রুপটি যে ক্যাম্পেন লঞ্চ করেছে, তার পোশাকি নাম ‘সাইবার পার্টি’। সম্প্রতি হ্যাকাররা তাদের টেলিগ্রাম চ্যানলে গর্বের সঙ্গে জানায় ৪০০০ জনেরও সদস্য তাদের সঙ্গে যোগ দিয়েছে। তাদের ক্যাম্পেনের নাম দেওয়া হয়েছে ‘সাইবার পার্টি’। আর এমন খবর সামনে আসতেই তৎপর কেন্দ্র।

 

 

 

 

Previous articleযোগীরাজ্যে চ.রম অ.ভব্যতা! নিজের থুতু চা.টতে বাধ্য করা হল বৃদ্ধকে, পরানো হল জুতোর মালা
Next articleসরকারপক্ষের অধ্যাপকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে লাগাতার চাপ! বি.স্ফোরক শিক্ষামন্ত্রী