সাধ্বীর পর এবার মীনাক্ষির ভোলবদল! ‘মি.থ্যাচার’ না সমন্বয়ের অভাব কেন্দ্রীয় মন্ত্রীদের?

সংসদে বিরোধীদের দেওয়া প্রশ্নের উত্তর মন্ত্রী নিজেই অস্বীকার করছেন। সাম্প্রতিক অতীতে এই নিয়ে দ্বিতীয়বার কেন্দ্র সরকারের মন্ত্রীরা নিজেদের বক্তব্যকে অস্বীকারের নজির গড়লেন। যদিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে প্রশ্ন-উত্তরপত্রে সই না থাকার দাবি করেছেন বিদেশ (External Affairs) প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখি। যদি সত্যিই বিদেশমন্ত্রকের ওই উত্তর মন্ত্রীর অজানা হয় তাহলে কোথায় সমন্বয় মন্ত্রীর সঙ্গে মন্ত্রকের, সোজাসুজি প্রশ্ন তুলছেন বিরোধীরা।

ইজরায়েলের বর্তমান পরিস্থিতিতে ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন (Naor Gilon) সরাসরি ভারতের অবস্থান স্পষ্ট করার বার্তা দেন। পাশাপাশি জানানো হয় ইজরায়েলের পক্ষ থেকে হামাসকে যেমন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে তেমন ভারতও যেন নিষিদ্ধ ঘোষণা করে। এরই মধ্যে সংসদে কংগ্রেস সাংসদ কুমবাকুদি সুধাকরণ হামাস নিয়ে ভারতের অবস্থান নিয়ে প্রশ্ন করেন। সেই প্রশ্নের উত্তরের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। যেখানে বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষি লেখির নাম করে বলা হয়েছে কোনও জঙ্গি সংগঠন সংক্রান্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট দফতরই নিতে পারে। অর্থাৎ সেই উত্তর থেকে ভারতের অবস্থান স্পষ্ট হচ্ছে না।

যদিও এই ছবি ভাইরাল হওয়ার পরই প্রতিমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেন প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রীর উদ্দেশ্যে। সেখানে তিনি দাবি করেন হামাস সংক্রান্ত কোনও প্রশ্ন বা উত্তরে সই করেননি। আর এই পোস্টের পরই সরব বিরোধীরা। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী দাবি, মন্ত্রী যে খসড়া উত্তর অস্বীকার করছেন তা কি আদৌ ভুয়ো। যদি ভুয়ো হয় তবে বিদেশমন্ত্রকের মধ্যে সমন্বয়ের যথেষ্ট অভাব রয়েছে। পাশাপাশি তিনি এই ইস্যুতে ফের মহুয়া মৈত্রর বহিষ্কারের প্রসঙ্গ টেনে আনেন। তাঁর দাবি, কোনও সাংসদ অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন করলে যদি তাঁর বিরুদ্ধে তদন্ত হয় তাহলে নিজের দেওয়া উত্তর অস্বীকার করার পর সেই সাংসদের বিরুদ্ধে কেন তদন্ত হবে না?

সংসদে সম্প্রতি বিজেপি সাংসদ মন্ত্রীদের নিজেদের বলা কথা অস্বীকার করার ঘটনা নতুন নয়। একশো দিনের কাজ সংক্রান্ত টাকার জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আন্দোলন ইস্যুতে সাধ্বী নিরঞ্জন জ্যোতিকে সংসদে দাঁড়িয়ে নিজের বক্তব্য অস্বীকার করতে দেখা গিয়েছে। মীনাক্ষি লেখির সোশ্যাল মিডিয়া পোস্টে নিজের হামাস-জবাব অস্বীকার করার ঘটনা সেই ঘটনাকেই আবার মনে করাচ্ছে।

আরও পড়ুন- বিজেপির প্রতিহিং.সার শি.কার মহুয়া, আ.গুন জ্ব.লল নদিয়ায়

Previous articleKIFF: কল্পনা ছাড়া বাস্তবধর্মী চলচ্চিত্র সম্ভব? সিনে আড্ডায় উত্তর দিল টলিউড 
Next articleমৃ.ত্যুর পরেও শ্যামসুন্দর বেঁচে রইলেন কলকাতা-গুরুগ্রামে